শ্রীলংকায় পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ

স্পোর্টস আপডেট ডেস্ক – গত বোর্ড সভায় বিসিবির পরিচালনা পরিষদের মিটিং এ ২০১৬-১৭ মৌসুমে বাংলাদেশের আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট লিগের দিনপঞ্জির অনুমোদন দেয়া হয়। দিনপঞ্জি অনুযায়ী, পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী বছরের ফেব্রুয়ারিতে শ্রীলংকা সফরে যাচ্ছে বাংলাদেশ। যদিও ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে ভারতের সাথে একমাত্র টেস্ট খেলার কথা রয়েছে বাংলাদেশের। এরপর ৮ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত বাংলাদেশের শ্রীলংকা সফর হবে।

তবে সিরিজের প্রস্তাবটা শ্রীলংকাই দিয়েছিলো। তাই ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) এর বাহিরে বাড়তি সিরিজ যুক্ত হওয়ায় খুশি বিসিবি।

শ্রীলংকা সূচী অনুযায়ী দক্ষিণ আফ্রিকা থেকে ফেব্রুয়ারিতে ফেরার কথা। তারপর এফটিপি অনুযায়ী মে পর্যন্ত তাদের কোনো সিরিজ নেই।

অন্যদিকে নিউজিল্যান্ড থেকে জানুয়ারী মাসে ফিরবে বাংলাদেশ। এরপর ফেব্রুয়ারীর প্রথম সপ্তাহে ভারতের সাথে একমাত্র টেস্ট। তারপর থেকে এপ্রিল পর্যন্ত বাংলাদেশের কোনো সিরিজ নেই।

ban-vs-sri-taskin-malingaতাই, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও শ্রীলংকান ক্রিকেট বোর্ড (এসসিবি) দুইদলের এই শূন্য স্থানে একটি সিরিজ আয়োজন করতে চাইছে। যদিও শ্রীলংকার সাথে এই সিরিজটি এই বছরের ফেব্রুয়ারী-মার্চে হওয়ার কথা ছিল।

২টি টেস্ট, ৩টি একদিনের ম্যাচ ও ২টি টি-টুয়েন্টি ম্যাচ থাকছে এ সিরিজে। যেহেতু শ্রীলংকা বাংলাদেশের সাথে সব ফরম্যাটেই এগিয়ে আছে, তাই এই সিরিজটি বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ হবে।

অন্যদিকে আবার এফটিপি অনুসারে ২০১৮ সালে বাংলাদেশের মাটিতে এই দুই দলের সিরিজ হওয়ার কথা আছে।

শ্রীলংকার এই প্রস্তাবে বিসিবিকে শুধু একটি বিষয় নিয়েই চিন্তা করতে হচ্ছে, সেটা হলো ভারতের সাথে একমাত্র টেস্ট। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড এখনো সেই টেস্টের নিশ্চিত তারিখ জানায় নি।

বিসিবি এখনো তাদের জন্য অপেক্ষা করছে। তাদের কাছ থেকে সেই টেস্টের নিশ্চিত তারিখ পেলেই শ্রীলংকান ক্রিকেট বোর্ডকে সবুজ সংকেত দিবে বিসিবি।