বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা উত্তোলনের পদ্ধতি জানালো শিক্ষা মন্ত্রণালয়

সময়ের কণ্ঠস্বর – বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা উত্তোলনের পদ্ধতি জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আজ শনিবার (২৫ জুন) মন্ত্রণালয় থেকে পাঠানো এ সংক্রান্ত এক বার্তায় এই পদ্ধতির কথা জানানো হয়।

বার্তায় বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির সভাপতি ও অধ্যক্ষ অথবা প্রধান শিক্ষকের যৌথ স্বাক্ষরে উত্তোলন করা হয়ে থাকে।

সংসদ সদস্যগণ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির সভাপতি পদে থাকা সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়ের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় এ মর্মে নির্দেশনা প্রদান করেছে।

shikkha-montronaloiএতে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা ২০০৯ এর ৬(খ) এবং ৮(৩) অনুচ্ছেদ অনুযায়ী কোন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতাদি উত্তোলনে সমস্যার সৃষ্টি হতে পারে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা জেলা পর্যায়ে জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং অধ্যক্ষ/প্রধানশিক্ষকের যৌথ স্বাক্ষরে উত্তোলন করা যাবে।

সম্প্রতি সংসদ সদস্যদের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি/গভর্নিং বডির বিশেষ কমিটিতে সভাপতি পদে থাকা অবৈধ ঘোষণা করা হয় উচ্চ আদালতে।

প্রসঙ্গত, উচ্চ আদালতের রায়ের আগে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির সভাপতি স্থানীয় সংসদ সদস্য এবং অধ্যক্ষ/প্রধান শিক্ষকের যৌথ স্বাক্ষরে উত্তোলন করা হতো।