২য় গণভোটের আহ্বান ব্রিটিশদেরঃ লন্ডনের স্বাধীনতা ঘোষণার দাবি

4bk6e04bd07e1196xd_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকার প্রশ্নে গণভোটের রায় প্রকাশ হওয়ার একদিন পর আজ (শনিবার) থেকে ব্রিটিশ নাগরিকরা দ্বিতীয়দফা গণভোটের দাবি জানাতে শুরু করেছে। এরইমধ্যে এ দাবির পক্ষে ১১ লাখ ৩০ হাজার স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে। নতুন করে গণভোট আহ্বানের অর্থ হচ্ছে এসব মানুষ ইউরোপীয় ইউনিয়নে থাকতে চায়। গতকালের রায়ে তারা ক্ষুব্ধ হয়েছে।

ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে বলা হয়েছে, ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে নতুন গণভোটের পক্ষে ১১ লাখ ৩০ হাজার স্বাক্ষর সংগৃহীত হয়েছে। আবেদনে বলা হয়েছে- “আমরা স্বাক্ষরকারীরা সরকারকে এ আইন বাস্তবায়ন করার জন্য আবেদন জানাচ্ছি যে, যদি ৭৫ ভাগ ভোটার উপস্থিতি না হয় এবং থাকা না থাকার পক্ষের ভোট শতকরা ৬০ ভাগের কম হয় তাহলে নতুন গণভোট অনুষ্ঠিত হবে।”

ব্রিটিশ হাউজ অব কমন্সের মুখপাত্র জানিয়েছেন, নতুন গণভোটের পক্ষে নজিরবিহীন দ্রুতগতিতে আবেদনপত্র জমা পড়েছে। এসব আবেদন স্বাক্ষরের বেশিরভাগই এসেছে ব্রিটেনের গুরুত্বপূর্ণ শহরগুলো থেকে যার শীর্ষে রয়েছে রাজধানী লন্ডন।

বৃহস্পতিবারের গণভোটের রায় প্রকাশ হওয়ার পরপরই ব্রিটিশ পাউন্ডের দাম কমে গেছে এবং শেয়ার বাজারে বড় ধরনের দরপতন হয়েছে।

এদিকে, ভিন্ন একটি আবেদনে অন্তত ৭,৫০০ ব্যক্তি সই করেছে যারা লন্ডনের মেয়র সাদিক খানের প্রতি লন্ডনের স্বাধীনতা ঘোষণার দাবি জানিয়েছেন। এ আবেদনের সংগঠক জেমস ও’মালে বলেছেন, রাজধানী লন্ডন হচ্ছে “ওয়ার্ল্ড সিটি” এবং ইউরোপের হৃদয়ে তার থাকা উচিত।