ব্রিটেন বের হয়ে যাওয়ায় ইইউ-তে বড় ধরনের প্রভাব পড়বে: ইরান

4bk64a788323f39a4p_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ইসলামি প্রজাতন্ত্র ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান আলাউদ্দিন বোরুজেরদি বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়ার পর ২৮ জাতির এ জোটের ওপর বড় ধরনের প্রভাব পড়বে। ব্রিটিশ সিদ্ধান্তের কারণে বিশ্বে ইইউ’র মর্যাদার প্রশ্নে নতুন অধ্যায়ের সূচনা হবে বলেও মন্তব্য করেন তিনি।

বোরুজেরদি বলেন, ব্রিটিশ জনগণের এই সিদ্ধান্তের কারণে পরবর্তীতে বড় ধরনের ঝাঁকুনি আসবে কারণ ব্রেক্সিটের ফলে স্কটল্যান্ড এবং ইউরোপের আরো কিছু দেশ ইইউ-তে থাকা না থাকার প্রশ্নে গণভোটে যেতে পারে। তিনি আরো বলেন, বিগত বছরগুলোতে ব্রিটেনের সরকারগুলো অন্ধভাবে মার্কিন নীতি অনুসরণ করেছে। ব্রিটিশ জনগণের এবারের এই গণভোটের ফলাফল এ কথাই বলছে যে, তারা ওয়াশিংটনের সঙ্গে সম্পর্কের বিরুদ্ধে।

বৃহস্পতিবারের গণভোটে ব্রিটেনের জনগণের শতকরা ৫২ ভাগ ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে ভোট দিয়েছে। অন্যদিকে শতকরা ৪৮ ভাগ ইইউ-তে থাকার পক্ষে মত দিয়েছে। লন্ডন ও স্কটল্যান্ডের জনগণ ব্যাপকভাবে জোট থাকার পক্ষে মত দিলেও ওয়েলস ও আয়ারল্যান্ডের লোকজন বেশিরভাগ জোট ছাড়ার পক্ষে রায় দিয়েছে। গণভোটের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগের ঘোষণা দিয়েছেন। ইরান সরকারি বিৃতিতে বলেছে, তেহরান ব্রিটিশ জনমতের প্রতি সম্মান দেখাবে।