সোমালিয়ায় জঙ্গিগোষ্ঠী আল শাবারের হামলা: নিহত অন্তত ১৫

আন্তর্জাতিক ডেস্কঃ সোমালিয়ার রাজধানী মোগাদিশুর কেন্দ্রস্থলের একটি আবাসিক হোটেলে জঙ্গিগোষ্ঠী আল শাবারের আত্মঘাতী বোমা হামলা ও গোলাগুলিতে অন্তত ১৫ জন নিহত হয়েছে। শনিবারের এ হামলায় নিহতদের মধ্যে হোটেল রক্ষী, বেসামরিক ও কয়েকজন জঙ্গি রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

আত্মঘাতী বোমা হামলার পর গুলিবর্ষণের শব্দে সোমালিয়ার রাজধানী প্রকম্পিত হয়ে ‍ওঠে। ঘটনাস্থলের দিকে ছুঁটে আসে অ্যাম্বুলেন্স। বিবিসির আজ রোববারের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

দেশটির পুলিশের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, মোগাদিসুর নাসো-হাবলোদ হোটেলে আকস্মিক হামলা চালিয়ে সন্ত্রাসীরা অনেককে বন্দি করে ফেলে। প্রথমে তারা হোটেলটির প্রধান ফটকের সামনে একটি আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণ ঘটায়। এর পর সন্ত্রাসীরা হোটেলের মধ্যে ঢুকে পড়ে।

attack in somaliaএক প্রত্যক্ষদর্শী জানান, বন্দুকধারীরা হোটেলের অতিথিদের ওপর একাধারে গুলি চালাতে থাকে।

পুলিশ জানিয়েছে, আত্মঘাতী বোমা বিস্ফোরণ দিয়ে হামলা শুরু করে নাসাহাব্লাড হোটেলে তাণ্ডব চালায় জঙ্গিরা। এরপর তাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর ব্যাপক গোলাগুলি হয়। হোটেলের পেছন দিক দিয়ে কিছু মানুষ পালিয়ে যেতে সক্ষম হন বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা।

পুলিশ কর্মকর্তা মেজর আলি মোহাম্মদ রয়টার্সকে জানিয়েছেন, ‘অভিযান শেষ হয়েছে তবে ভবনটিতে কোনো জঙ্গি লুকিয়ে আছে কীনা তা বের করতে তল্লাশি চালানো হচ্ছে।’

এর আগে গত মাসে মোগাদিসুর আরেকটি হোটেলে জঙ্গিরা হামলা চালালে অন্তত ১০ জন নিহত ও ৫০ জনের বেশি আহত হয়। পরে ওই হামলায় দায় স্বীকার করে আল-শাবাব।

আল-কায়েদার সঙ্গে আল-শাবাবের সম্পর্ক রয়েছে। ২০১১ সাল থেকে এ জঙ্গি সংগঠন সোমালিয়ার রাজধানীসহ বিভিন্ন অঞ্চলে জঙ্গি কার্যক্রম চালিয়ে আসছে। দেশটির সরকার আফ্রিকান ইউনিয়নের ফোর্সের সহায়তায় আল-শাবাবকে দমনের চেষ্টা চালিয়ে আসছে।