অনন্তনাগ কেন্দ্রের উপনির্বাচনে জিতলেন কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা

4bk6abaa99225999aj_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী ও পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) নেত্রী মেহবুবা মুফতি উপনির্বাচনে জয়ী হয়েছেন। আজ (শনিবার) অনন্তনাগ কেন্দ্রের উপনির্বাচনের ভোট গণনা শেষে মেহবুবাকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। তিনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের হিলাল আহমদ শাহকে ১২ হাজারেরও বেশি ভোটে পরাজিত করেছেন।

মেহবুবা ভোট পেয়েছেন ১৭ হাজার ৭০১ টি ভোট, অন্যদিকে কংগ্রেসের হিলাল আহমদ শাহ পেয়েছেন মাত্র ৫ হাজার ৬১৬ টি ভোট।

অনন্তনাগ বিধানসভা আসনের উপনির্বাচনে মেহবুবাসহ ৮ প্রার্থী ময়দানে ছিলেন। রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী তথা মেহবুবার বাবা গত ৭ জানুয়ারি মারা যাওয়ার পরে অনন্তনাগ আসনটি শূন্য হয়। মেহেবুবা ওই শূন্য আসনেই প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি বিধায়ক নির্বাচিত না হয়েই গত ৪ এপ্রিল রাজ্যের মুখ্যমন্ত্রীর আসনে বসেছিলেন। এ ক্ষেত্রে তাকে রাজ্যের দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার যেকোনো একটিতে ৬ মাসের মধ্যে সদস্য নির্বাচিত হওয়া বাধ্যতামূলক ছিল।

গত ২২ জানুয়ারি অনন্তনাগ আসনের উপনির্বাচনে ৮৪ হাজার নির্বাচকের মধ্যে ২৮ হাজারের বেশি ভোটার নির্বাচনে অংশ নিয়েছিলেন। কাশ্মিরের হুররিয়াত নেতারা ওই নির্বাচন বয়কটের ডাক দিয়েছিলেন। যদিও তাদের আহ্বান উপেক্ষা করে ভোটারদের একটা বড় অংশ নির্বাচনে শামিল হয়েছিলেন।

২০১৪ সালে অনন্তনাগ আসনে মেহবুবার প্রয়াত বাবা মুফতি মুহাম্মদ সাঈদ তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের হিলাল আহমদ শাহকে মাত্র ৬ হাজার ২৮ ভোটে পরাজিত করেছিলেন। মুফতি পেয়েছিলেন ১৬ হাজার ৯৮৩ ভোট, অন্যদিকে হিলাল পেয়েহিলেন ১০ হাজার ৯৫৫ ভোট।