‘১৭১৭টি অনলাইন পত্রিকা নিবন্ধনের জন্য আবেদন করেছে’

inu

সময়ের কণ্ঠস্বর- ১৭১৭টি অনলাইন পত্রিকা নিবন্ধনের জন্য তথ্য অধিদফতরে আবেদন করেছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। দশম জাতীয় সংসদের একাদশ অধিবেশনে আজ রোববার প্রশ্নোত্তর পর্বে মোহাম্মদ ইলিয়াছের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের উত্তরে সংসদকে এ তথ্য জানান তথ্যমন্ত্রী।

তিনি বলেন, বর্তমানে অনুমোদিত বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেলের সংখ্যা ৪১টি, অনুমোদিত এফএম বেতারের সংখ্যা ২৮টি, অনুমোদিত কমিউনিটি রেডিও সংখ্যা ৩২টি এবং দৈনিক পত্রিকার সংখ্যা ১০৮৬টি বলেও সংসদে জানান মন্ত্রী। অধিবেশনের শুরতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করেন।

কক্সবাজারের সংসদ সদস্য মোহাম্মদ ইলিয়াছের ওই প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, অনলাইনভিত্তিক টিভি চ্যানেল, অনলাইন রেডিও, অনলাইন পত্রিকার প্রকৃত সংখ্যা তথ্য মন্ত্রণালয়ে লিপিবদ্ধ নাই।

তথ্যমন্ত্রী বলেন, অবৈধ ও অনিবন্ধিত অনলাইনভিত্তিক টিভি চ্যানেল, অনলাইন রেডিও, অনলাইন পত্রিকাসমূহকে বিধি-বিধানের আওতায় আনাসহ দায়বদ্ধতা সৃষ্টির লক্ষ্যে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়নসহ সরকার নিবন্ধন কার্যক্রম হাতে নিয়েছে। এই উদ্দেশ্যে সরকার অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৬’ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধ্যে অনলাইনভিত্তিক পত্রিকা, রেডিও, টিভি চ্যানেলগুলো নিবন্ধন কার্যক্রমের আওতায় আনার জন্য আবেদন দাখিলের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

তথ্যমন্ত্রী আরো জানান, ওই বিজ্ঞপ্তিতে ইতোমধ্যে ১০৫টি অনলাইন টিভি চ্যানেল, ১৮টি অনলাইন রেডিও এবং ১৭১৭টি অনলাইন পত্রিকা নিবন্ধনের জন্য তথ্য অধিদফতরে আবেদন করেছে।