বড়পুকুরিয়া মামলা: রায়ের বিরুদ্ধে আপিল করেছেন খালেদা

সময়ের কণ্ঠস্বর – বড় পুকুরিয়া কয়লা খনি মামলা বাতিলে হাইকোর্টের খারিজ করে দেয়া রায়ের বিরুদ্ধে আপিল করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

আজ রোববার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এই আপিল দায়ের করেন।

গত বছরের ১৭ সেপ্টেম্বর বিচারপতি মোহাম্মদ নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার করা আবেদনটি খারিজ করে দেন। গত ২৫ মে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ রায় প্রকাশ করে।

khaleda-zia-mamla-boro-pukuriaখালেদা জিয়ার আইনজীবী মাহবুব উদ্দিন খোকন জানান, খালেদা জিয়া এ রায়ের বিরুদ্ধে আজ লিভ টু আপিল দায়ের করেছেন। আবেদনে মামলা বাতিল এবং স্থগিত চাওয়া হয়েছে।

বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলার বিচারকাজ ঢাকার বিশেষ জজ আদালত-৯ বিচারক আমিনুল ইসলামের আদালতে চলছে। আগামী ১৭ জুলাই মামলায় অভিযোগ (চার্জ) গঠনের শুনানির দিন ধার্য রয়েছে।

উল্লেখ্য, বিগত সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এবং তার মন্ত্রিসভার ১০ সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা দায়ের করা হয়।

চীনা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারিজ ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সঙ্গে বড় পুকুরিয়া কয়লা খনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করার মধ্য দিয়ে রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতির অভিযোগ আনা হয় এ মামলায়। ওই বছর ৫ অক্টোবর ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে দুদক।