ইয়েমেনে নতুন করে তীব্র সংঘর্ষে গত ২ দিনে নিহত ৫৫

4bk6842b3113f49c34_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ইয়েমেনে হুথি আনসারুল্লাহ যোদ্ধা এবং দেশটির সাবেক পলাতক প্রেসিডেন্ট আব্দুরাব্বু মানসুর হাদির অনুগত বাহিনীর মধ্যে নতুন করে তীব্র সংঘর্ষ হয়েছে। এতে দুই পক্ষেরই কয়েক ডজন ব্যক্তি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

ইয়েমেনের তায়িজ, বাইদার দক্ষিণে এবং মারিব প্রদেশের উত্তর অংশে গত দুই দিনে দুই পক্ষের মধ্যে তীব্র সংঘর্ষে ৫৫ জন নিহত হওয়ার পাশাপাশি অপর ৭০ জনের বেশি আহত হয়েছে বলে নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক একটি সামরিক সূত্র জানিয়েছে, সৌদি আরবের ভাড়াটে সেনারা গতকাল (শনিবার) জওফ প্রদেশের আল -ঘায়ল এলাকা নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করলে ইয়েমেন বাহিনীর পাল্টা প্রতিরোধে ১১ সেনা নিহত হয়। আল -মাসিরা টেলিভিশন চ্যানেল এ খবর জানিয়েছে। হামলায় আরো ১০ জন আহত হয়।

ইয়েমেন সংকট অবসানের লক্ষ্যে হুথি আনসারুল্লাহসহ সহযোগী পক্ষগুলো গত এপ্রিলে হাদির প্রতিনিধিদের সাথে কুয়েতে বৈঠকে মিলিত হওয়ার পর দুই পক্ষ এ তীব্র সংঘর্ষে লিপ্ত হল।

ইয়েমেনে জাতিসংঘের তত্ত্বাবধানে যুদ্ধবিরতি চুক্তি কার্যকর হওয়া সত্ত্বেও দুই পক্ষের মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে। এছাড়া, শান্তি প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে বলে জাতিসংঘ বার বার সতর্ক করা সত্ত্বেও সৌদি বাহিনী যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে ইয়েমেনে হুথি আনসারুল্লাহ বাহিনীর অবস্থানে বিমান হামলা চালাচ্ছে।