আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায়ের ঘোষণা মেসির

messi-sad_

স্পোর্টস আপডেট ডেস্ক- আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায়ের ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার নিয়মিত অধিনায়ক লিওনেল মেসি। কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে চিলির বিপক্ষে টাইব্রেকারে হারের পর এমন ঘোষণা দেন ফুটবলের এই খুদে জাদুকর।

খেলা শেষে লিও মেসি আর্জেন্টিনার একটি টেলিভিশনকে বলেন,‘এখানেই শেষ। জাতীয় দলের হয়ে এখানেই শেষ করছি। চারটি ফাইনাল আমার জন্যে ছিল না। আমি যেই সিদ্ধান্ত নিয়েছি সেটা চূড়ান্ত। জয়ই আমার কাছে সবচেয়ে বড় বিষয়। কিন্তু আমি সেটা পাচ্ছি না। এটা খুব হতাশাজনক।’ ’

নিজের অক্ষমতাকেই সামনে নিয়ে এসে মেসি বলেন, ‘আমার সামর্থ্যের পুরোটা দিয়ে আমি চেষ্টা করেছি। কিন্তু আর্জেন্টিনাকে শিরোপা এনে দিতে পারিনি। আমার জন্য আর্জেন্টিনা-অধ্যায় শেষ। কোপার শিরোপাটা না পাওয়া সত্যিই আমার হৃদয় ভেঙে দিয়েছে। সম্ভবত এটাই আমার চূড়ান্ত সিদ্ধান্ত।’

জাতীয় দলের জার্সিতে চারবার দলকে ফাইনালে নিয়ে এসেও শিরোপা উপহার দিতে পারেননি মেসি। ২০০৭ সালে কোপা আমেরিকা দিয়ে শুরু মেসির। এরপর ২০১৪ সালের বিশ্বকাপে জার্মানির কাছে শিরোপা হারায় আর্জেন্টিনা। ২০১৫ সালে চিলির কাছে কোপার শিরোপা হারানোর পর এবার কোপা আমেরিকার শতবর্ষী আসরেও শিরোপা হারাল মেসির আর্জেন্টিনা।

টাইব্রেকারে পেনাল্টি মিস করার পর কান্নায় ভেঙে পড়েন মেসি। পুরস্কার বিতরণী মঞ্চেও বিষন্ন দেখা যায় মেসিকে। রানার্স আপ মেডেল পাওয়ার পর তা মুহূর্তেই খুলে রাখেন।

পিঠের চোটের কারণে এবার গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে চিলির বিপক্ষে খেলতে পারেননি মেসি। পরের দুই ম্যাচে মাঠে নেমেছিলেন বদলি হিসেবে। দাপট দেখিয়ে দলকে ফাইনালে তুলেছেন, সঙ্গে গোলও করেছেন। ৫টি গোল এসেছে মেসির পা ছুঁয়ে, যা টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ। ২৯ বছর বয়সি মেসি ২০০৫ সালে প্রথম জাতীয় দলের জার্সি গায়ে জড়ান। এখন পর্যন্ত ১১২টি ম্যাচ খেলেছেন দলটির হয়ে। গোল করেছেন ৫৫টি।

পাঁচটি ব্যালন ডি’অর আর বার্সেলোনার জার্সি গায়ে চারবার চ্যাম্পিয়নস লিগ জেতা আর্জেন্টাইন ফুটবলের এই মহাতারকা দেশের জার্সি গায়ে কেন ব্যর্থ, সেটা যেন এক বিরাট রহস্য।

পরপর তিনটি বড় প্রতিযোগিতায় তার জাদুকরী নৈপুণ্য আর্জেন্টিনার ফাইনালে ওঠার বড় অনুষঙ্গ হলেও তিনবারই শিরোপা জিততে ব্যর্থ তারা। এ যেন মেসির জন্য বড় এক অভিশাপই। সেই অভিশাপ কাটাতেই কী মেসির এমন সিদ্ধান্ত?