ঈদের আগে নিন ত্বকের যত্ন

লাইফস্টাইল ডেস্ক: এখন চলছে পবিত্র রমজান মাস। পুরো এক মাস মুসলিমরা রোজা পালন করেন। তবে এ সময় অপর্যাপ্ত পানি পান, অতিরিক্ত ভাজাপোড়া খাওয়া ইত্যাদি কারণে ত্বকে নানান সমস্যা দেখা দেয়। তাই ঈদের কয়েক দিন আগে থেকেই ত্বকের বাড়তি যত্ন নেয়া উচিত।

tokar-jotno

ত্বকের সুস্থতার জন্য পানির প্রয়োজনীয়তা অপরিহার্য। সারাদিন রোজা রাখায় শরীরে পানির হার কমে যায়। এক্ষেত্রে ইফতারের পর সময় নিয়ে নিয়ে প্রচুর পানি পান করুন। এবারের রোজায় যেহেতু অনেক গরম তাই সম্ভব হলে দিনে কয়েকবার পানি দিয়ে মুখ ধুতে পারেন। এছাড়া প্রত্যেকবার গোসলের পর মুখে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ও বাইরে থেকে ফিরে ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে বেসন ক্লিনজার হিসেবে ব্যবহার করতে পারেন। ত্বকের মরা কোষ দূর করতে সপ্তাহে দুইবার স্ক্রাব করুন। ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাব করতে চাইলে চিনি, লেবুর রস, অলিভ অয়েল ও চালের গুড়া দিয়ে মাস্ক তৈরি করে মুখে লাগাতে পারেন।

স্বাভাবিক দিনের থেকে রোজায় ঘুমানোর পরিমাণ কিছুটা কম হয়। এ জন্য অনেক সময় চোখের চারপাশ কালো হয়ে যায়। এটি দূর করার জন্য আলু বা শসার রস তুলাতে নিয়ে সেটি ৩০ মিনিট রাখুন।

সারাদিন পানি না খাওয়ার কারণে ঠোঁট শুকিয়ে যায়। অনেক সময় ফেটেও যায়। এক্ষেত্রে লিপজেল লাগিয়ে নরম কাপড় দিয়ে আস্তে আস্তে ঘষুন। মরাকোষ উঠে আসবে। এরপর লিপবাম লাগিয়ে নিন। ঠোঁচের কালো দাগ দূর করতে কাঁচা দুধ ব্যবহার করতে পারেন।

অনেকে ঈদের আগে ত্বক উজ্জ্বল দেখাতে ব্লিচ করে থাকেন। তবে প্রাকৃতিক উপায়ে এটি করা যায়। ২ টেবিল চামচ কমলালেবুর রসের সাথে এক চিমচি কাঁচা হলুদ মিশিয়ে নিন। মিশ্রণটি সপ্তাহ একদিন ব্যবহার করলে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।