ধ্বসে পড়লো আর্জেন্টিনার ফুটবল, অবসর নিচ্ছেন দলের ৭ ফুটবলার!

argentina

স্পোর্টস আপডেট ডেস্ক- টানা তিন ফাইনালের হারে যেন ধ্বসে পড়লো বিশ্ব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় দল আর্জেন্টিনা। সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় মেসির অবসরের ঘোষণার পর অবসর নিয়েছেন আর্জেন্টিনার ‘যোদ্ধা’ খ্যাত মাসচেরানো। অবসর নেয়ার কথা শোনা যাচ্ছে স্ট্রাইকার সার্জিও অ্যাগুয়েরোরও।

ফাইনালে চিলির বিপক্ষে ২৯ বছর বয়সী অধিনায়ক মেসি টাইব্রেকারের প্রথম শটই বারের উপর দিয়ে মারেন। এর প্রভাবে পরে বিগলিয়াও বল জালে জড়াতে ব্যর্থ হন। অবশ্য আসরের শুরু থেকে দলকে ফাইনালে নিয়ে আসেন মেসি। অসাধারণ নৈপুণ্য দেখিয়ে নামের পাশে হ্যাটট্রিকসহ পাঁচটি গোল এবং চারটি গোলে সহায়তা করেন। সেই মেসিই ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময় থাকেন নিষ্প্রভ।

নির্ধারিত আর অতিরিক্ত সময় গোলশূন্য থাকার পর টাইব্রেকারে আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকার শিরোপা জিতে চিলি। এরপর মেসি অবসর নিয়ে চিন্তা করার কথা জানান।

ফাইনালে হারের দু’ঘন্টা পর দক্ষিণ আমেরিকার একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাতকারে আজেন্টাইন অধিনায়ক বলেন, ‘জাতীয় দলের হয়ে ফুটবল আর নয়। আমি এ সিদ্ধান্ত নিয়েছি।’ অধিনায়ক হিসেবে ফাইনালে পেনাল্টি মিস করায় এ সিদ্ধান্ত কি না জানতে চাইলে সরাসরি কোনো জবাব না দিয়ে বলেন, ‘এটা পর্যালোচনার সময় নয়। ড্রেসিং রুমে বসে ভাবছিলাম, জাতীয় দলের হয়ে আর নয়।’ বন্ধু অ্যাগুয়েরোও মেসির সঙ্গে সাফাই গেয়ে দলের কিছু প্লেয়ারের জন্য মেসির আজ এই হাল বলে উল্লেখ করে তিনি।

কোপার টুর্নামেন্টে তৃতীয়বারের মতো ফাইনালে ওঠে আর্জেন্টিনা। ফাইনালে দ্বিতীয়বারের মতো চিলির মুখোমুখি হন মেসিরা। সমর্থকদের আশা ছিল মেসি জাদুতে এবার শিরোপা ঘরে তুলবে আর্জেন্টিনা।

খেলার শুরু থেকে সাউথ আমেরিকার শৈল্পিক ছন্দে দেখা যায়নি আর্জেন্টাইনদের। নির্ধারিত ও অতিরিক্ত সময় গোলশূন্য থাকার পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর্জেন্টিনার হয়ে প্রথম শট গোলপোস্টের বাইরে করেন ফুটবলের এ জাদুকর। এতে আর্জেন্টিনার কাপ জেতা অনেকটাই অনিশ্চিত হয়ে পড়ে। শেষমেষ ৪-২ গোলে হেরে টানা তৃতীয়বারের মতো ফাইনালে উঠেও কাপ হাতছাড়া হয় আর্জেন্টিনার।

টানা তৃতীয় ফাইনালে সমর্থকদের প্রত্যাশা পূরণে ব্যর্থ মেসির নেতৃত্বে আর্জেটাইন জাতীয় দল। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে সেমি ছিলেন নিজের ছায়া হয়ে। এরপর টাইব্রেকারে যা করলেন, তা আর্জেন্টাইন অধিনায়কের নামের পাশে সত্যিই বেমানান। এ পর্যায়ে প্রথম শট নিতে এসে বল ভাসিয়ে দিলেন শূন্যে। আর্জেন্টিনার জয়ের স্বপ্নও যেন হাওয়ায় ভেসে গেল। ২৩ বছরের শিরোপা খরা ঘোচানো তো দূরের কথা, বাড়ল আক্ষেপের সময়টাও।

পেনাল্টি শুটআউটের শেষ বল যখন আর্জেন্টাইন গোলবারে ঢুকছিল তখন ক্যামেরায় বার বার দলের সদস্যদের কাছ থেকে বেশ দুরে একাকী বসে ছিলেন লিওনেল মেসি। বেশ বিমর্ষ দেখাচ্ছিল ফুটবলের এ জাদুকরকে। জাতীয় দলের হয়ে মেসির ক্যারিয়ারে এটাই প্রথম পেনাল্টি থেকে গোল মিসের ঘটনা। কোপার শিরোপা নির্ধারণী ম্যাচেই জীবনের প্রথম গোল মিসের এ অভিজ্ঞতা পেলেন মেসি।

এদিকে মেসির অবসরের পরপর অবসরের রব উঠেছে আর্জেন্টিনা শিবিরে। ইএসপিএন আর্জেন্টিনার মতে, আজ বা আগামীকালের ভেতর জাতীয় দল থেকে অবসর নিতে পারেন লুকাস বিলিয়া, বানেগা, ডি মারিয়া এবং হিগুয়েনও।

বিশ্বের অন্যতম শক্তিশালি দল থেকে সবথেকে খর্ব শক্তির দলে পরিণত হতে যাচ্ছে আর্জেন্টিনা। চিলির বিপক্ষে হারের ক্ষত জেতে না জেতেই আর্জেন্টিনার সমর্থকদের জন্য আরো বড় ক্ষত মেসির অবসর। কীভাবে এই শোক কাঁটিয়ে উঠবে আর্জেন্টাইনরা? তা হয়তো তারাও জানে না।