ভারতের সবচেয়ে ব্যয়বহুল ও রেকর্ড গড়া ‘বাহুবলি’ ছবিতে কেন নেয়া হয়নি কোন বলিউড তারকাদের?

বিনোদন ডেস্ক – ভারতে এ যাবৎকালে সবচেয়ে বেশি খরচেরই কেবল নয়, সবচেয়ে ব্যবসাসফল ছবিও বটে ‘বাহুবলি’। বক্স অফিস কাঁপানো এই ছবি আয় করেছে প্রায় ছয়শো কোটি রুপি।

‘বাহুবলী’ যার অর্থ শক্তিশালী মানুষ। নির্মাণ ব্যয় ও ছবির পরিসরের কারণে ছবিটি তুমুল আলোচনায় চলে আসে। এখন পর্যন্ত ভারতের সবচেয়ে ব্যয়বহুল ছবি হিসেবে নাম রয়েছে বাহুবলীর। পরিচালক এস. এস. রাজামৌলির এ ছবি কিন্তু বলিউডে তৈরি হয়নি। ছবিটি দক্ষিণ ভারতের।

অন্যতম ব্যয়বহুল সিনেমা বাহুবলি-দ্য বিগিনিং। ভারত ছাড়া বিশ্বের অন্যান্য দেশেও মুক্তি দেওয়া হয় সিনেমাটি। দর্শকপ্রিয়তার পাশাপাশি সিনেমার অ্যাকশন এবং গ্রাফিক্সের কারণে সমালোচকরাও সিনেমাটির ব্যাপক প্রশংসা করেন। কিন্তু এমন একটি সিনেমা বলিউড তারকাদের নিয়ে কেন তৈরি হলো না? সম্প্রতি একটি ভারতীয় সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তার জবাব দিয়েছেন সিনেমাটির পরিচালক এস এস রাজামৌলি।

তিনি বলেন, ‘আমি যখন বাহুবলি সিনেমার চিত্রনাট্য এবং শিডিউল তৈরি করি তখন বুঝতে পেরেছিলাম সিনেমায় এমন কাউকে নিতে হবে যিনি দুই বছরের জন্য সিনেমায় চুক্তিবদ্ধ হবেন। আপনার কী ধারণা, বলিউডের কোনো তারকা দুই বছর অন্য কোনো সিনেমায় চুক্তিবদ্ধ না হয়ে আমাকে তারিখ দিতেন? মোটেই দিতেন না। তাহলে দেখা যেত, বাহুবলি তৈরিই হতো না।’

bahubali

বাহুবলি : দ্য বিগিনিং সিনেমার বাজেট ছিল ১২০ কোটি রুপি। একাধিক ভাষায় মুক্তিপ্রাপ্ত সিনেমাটি ৬০০ ‍কোটি রুপির অধিক বক্স অফিসে আয় করেছে। এদিকে আগামী মাসে চীনে ৬৫০০ পর্দায় মুক্তি পাচ্ছে বাহুবলি : দ্য বিগিনিং।

এ সম্পর্কে পরিচালক বলেন, ‘এরকম বাণিজ্যিক ধারার একটি সিনেমা চীনে মুক্তি দেয়ার ব্যাপারে প্রযোজনা প্রতিষ্ঠান অনেক পরিশ্রম করেছে। চীনে ভারতীয় সিনেমা মুক্তি এবারই প্রথম নয় কারণ এর আগে পিকে মুক্তি পেয়েছিল। বাহুবলি-দ্য বিগিনিং ৬৫০০ পর্দায় মুক্তি পাচ্ছে। আমাদের সিনেমা পুরো চীনে মুক্তি পাচ্ছে। এটি ভারতের চেয়ে বড় পরিসরে মুক্তি পাচ্ছে। আশা করছি, ভারতের মতো সেখানেও আমাদের সিনেমা ভালো করবে।’

বর্তমানে বাহুবলি ফ্র্যাঞ্চাইজির পরবর্তী কিস্তি বাহবলি : দ্য কনক্লুশন সিনেমার কাজ নিয়ে ব্যস্ত রাজামৌলি। আগামী বছর মুক্তি পাবে সিনেমাটি।

‘বাহুবলি ১’ যারা দেখেছেন তাঁদের প্রতীক্ষার প্রহর এবার শেষ হতে চলেছে। কারণ এবার বাহুবলি ২ মুক্তির দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে ।

মুক্তি পাচ্ছে নতুন চমক নিয়ে দীর্ঘ প্রতীক্ষার ‘বাহুবলি ২’

ভারতে এ যাবৎকালে সবচেয়ে বেশি খরচেরই কেবল নয়, সবচেয়ে ব্যবসাসফল ছবিও বটে ‘বাহুবলি’। বক্স অফিস কাঁপানো এই ছবি আয় করেছে প্রায় ছয়শো কোটি রুপি। তবে এত টাকা আয় করা ছবিটির পরিচালক এস এস রাজামৌলি এবং প্রধান অভিনেতা প্রভাস কত কামিয়েছেন- এ নিয়ে রয়েছে অনেক জল্পনা-কল্পনা।

বক্স অফিস কাঁপানো বাহুবলির নায়কের আয় কত ?

বাহুবলি চলচ্চিত্রে ষাড়ের সঙ্গে বল্লদেবের লড়াইয়ের কথা মনে আছে? সত্যিই কি অভিনেতা ওভাবে লড়াই করেছিলেন? নিশ্চয়ই বলবেন, আরে সিনেমায় যা দেখায় সব কি আর সত্য নাকি?

সত্যি সত্যি যদি লড়াই না-ই হয় তবে কীভাবে দেখতে পেলেন এমন জীবন্ত এক দৃশ্য?

রেকর্ড গড়া বাহুবলির সেই ষাঁড়ের লড়াই যেভাবে তৈরি হয়েছে (ভিডিও)