সম্পর্ক স্বাভাবিক করতে ইসরায়েল-তুরস্ক চুক্তি

news_picture_34268_netaniyaho


আন্তর্জাতিক ডেস্কঃ

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে তুরস্কের সঙ্গে চুক্তির তথ্য নিশ্চিত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, এই চুক্তি তার দেশের অর্থনীতিকে আরো এগিয়ে নেবে। ইতালির রাজধানী রোমে ইসরায়েল ও তুরস্কের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত আলোচনা হয়েছে।

রোমে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে আলোচনার পর সোমবার নেতানিয়াহু বলেন, এটি ইসরায়েলের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তবে চুক্তির বিষয়ে বিস্তারিত তথ্য সোমবার আরো পরের দিকে জানাবেন বলে নেতানিয়াহু অঙ্গীকার করেছেন। একইসঙ্গে তুরস্ক কর্তৃপক্ষও আঙ্কারায় এ বিষয়ে বিস্তারিত জানাবে।

২০১০ সালের মে মাসে ইসরায়েলি বাহিনী গাজা অভিমুখী ত্রাণ বহরে হামলা চালায়। এ ঘটনায় ১০ তুর্কি নাগরিক নিহত ও ৫০ জন আহত হয়। এরপর থেকেই তেল আবিব-আঙ্কারা সম্পর্কে টানাপড়েন দেখা যায়।

প্রাথমিক প্রতিবেদনে জানা গেছে, গাজা উপত্যকা থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে ইসরায়েলকে শর্ত জুড়ে দিয়েছে তুরস্ক। গাজা উপত্যকার নিয়ন্ত্রণ রয়েছে হামাস পলিটিক্যাল মুভমেন্টের হাতে। ইসরায়েলের সঙ্গে তুরস্কের এই চুক্তি ফিলিস্তিনি ভূখণ্ডে ব্যাপক প্রভাব ফেলবে বলে আশা প্রকাশ করেছে সংগঠনটি।

তুরস্কের এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী বিনআলী বিলদিরিম আঙ্কারায় এ বিষয়ে ব্রিফ করবেন। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এ চুক্তির প্রশংসা করেছেন। জন কেরি বলেছেন, এ চুক্তিতে আমরা সন্তুষ্ট।