লামা পৌরসভায় ১০ কোটি টাকার বাজেট ঘোষণা

pic 27 (3)

এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকন, লামা (বান্দরবান) প্রতিনিধি: লামা পৌরসভার ২০১৬-১৭ অর্থ বছরের ১০কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। ২৭ জুন সোমবার বিকাল ৫ ঘটিকায় লামা পৌরসভা প্রাঙ্গনে বাজেট অধিবেশনে লামা পৌরসভা মেয়র মোঃ জহিরুল ইসলাম ১০কোটি ২লক্ষ ২৯হাজার ৭৯৮ টাকার বাজেট ঘোষনা করেন। রমজান মাস হওয়ায় একই সঙ্গে ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম বাজেট অধিবেশনের ঘোষিত বাজেটের সফল বাস্তবায়নের জন্য পৌরসভার সর্বস্তরের জনগণ ও সরকারের সহযোগিতা কামনা করেন। এছাড়া লামা পৌরসভাকে সকল উন্নয়ন কাজে সহায়তা করায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বাবু বীর বাহাদুর উশৈসিং এমপিকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

লামা পৌরসভার হিসাব রক্ষক(ভারপ্রাপ্ত) নুর মোহাম্মদ জানায়, ২০১৬-১৭ অর্থ বছরের মোট রাজস্ব আয়ের পরিমান ১ কোটি ১৫লক্ষ ৫০হাজার ৮ টাকা। এর মধ্যে মোট রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১কোটি ৯লক্ষ ৭০ হাজার টাকা। সমাপনী স্থিতি ২ লক্ষ ৮০ হাজার ৮টাকা। এখাতে উল্লেখ্য যোগ্য ব্যয়ের মধ্যে সাধারণ সংস্থাপন শাখার জন্য ৯২ লক্ষ টাকা এবং স্বাস্থ্য ও পয়ঃ প্রণালী খাতে ৭ লক্ষ ৬০ হাজার টাকা, শিক্ষাখাতে ৩ লক্ষ ৮০ হাজার টাকা ও অন্যান্য খাতে ২ লক্ষ টাকা সহ প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়েছে।
উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ৮কোটি ৬৩লক্ষ টাকা। আয় বিবরণে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১কোটি টাকা, রাজস্ব উদ্বৃত্ত উন্নয়ন হিসেবে স্থানান্তর ৩ লক্ষ টাকা, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী ২ কোটি এবং গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতে ৩কোটি এবং সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ ৫০ লক্ষ টাকা ধরা হয়েছে। ব্যয় বিবরণে অবকাঠোমো উন্নয়ন ৬ কোটি ৭০ লক্ষ, পানি সরবরাহ প্রকল্প ২০ লক্ষ, সড়ক বাতি লাইন স্থাপন, বাস টার্মিনাল সংস্কার ১৫ লক্ষ, মার্কেট পার্ক, ও কমিউনিটি সেন্টার নির্মাণ ৬৩ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে। লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর সভাপতিত্বে বাজেট অধিবেশন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, লামা উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ, ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, ছাচিং প্রু মার্মা, মিন্টু কুমার সেন, লামা মাতামুহূরী কলেজের অধ্যক্ষ মোঃ রফিকুল ইসলাম, লামা পৌরসভার সচিব মোঃ মাস-উদ-মোরশেদ সহ প্রমুখ। বাজেট অধিবেশনে জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিক, সর্বস্তরের জনসাধারণ ও কাউন্সিলর বৃন্দরা উপস্থিত ছিলেন।