সেপ্টেম্বরেই ঘুচবে নতুন আইফোনের অপেক্ষা পালা

তথ্য ও প্রযুক্তি ডেস্কঃ এখন চলছে নানা রকমের গুজব ও সম্ভাবনার কথা। কেমন হবে নতুন আইফোন? কী থাকছে আর কী বাদ পড়ছে এমন সব গুজবের ভিত্তিতে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। সেপ্টেম্বরেই আইফোনের তিনটি নতুন মডেল বাজারে আনছে অ্যাপল। এ খবর জানিয়েছে চীনের ওয়েবসাইট উইবো।

২০১৩ সালে প্রথমবার একসঙ্গে দুটি আইফোন বাজারে ছেড়েছিল অ্যাপল। সে বছরে আইফোনের আকৃতিতে পরিবর্তন আনা হয়েছিল। গত বছর ৪ দশমিক ৭ ইঞ্চি স্ক্রিনের আইফোন ৬ ও ৫ দশমিক ৫ ইঞ্চি স্ক্রিনের আইফোন ৬ প্লাস বাজারে ছাড়া হয়। দুটি আইফোনেই সফটওয়্যার আপগ্রেড করা হয়। গুজব রয়েছে, এ বছর আইফোন ৭-এর তিনটি আলাদা মডেল একসঙ্গে মুক্তি দেওয়া হতে পারে। আর এই তিনটি মডেল হচ্ছে আইফোন ৭, আইফোন ৭ প্লাস ও আইফোন ৭ প্রো/প্লাস প্রিমিয়াম।

অবশেষে অ্যাপল ১৬ জিবি স্টোরেজ বাদ দিচ্ছে। আইফোনের স্টোরেজ এখন থেকে শুরু হবে ৩২ জিবি দিয়ে। ২০০৮ সালে প্রথম ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজের আইফোন নিয়ে এসেছিল অ্যাপল। সর্বনিম্ন ৩২ জিবি ও সর্বোচ্চ ২৫৬ জিবি স্টোরেজ নিয়ে আসবে আইফোন ৭

i-phoneব্যাক প্যানেলের অ্যান্টেনা ব্যান্ডস হারিয়ে যেতে পারে আইফোন থেকে। আইফোন ৭ ও আইফোন ৭ প্লাসের ব্যাক প্যানেলকে মসৃণ রাখতেই সরিয়ে নেওয়া হতে পারে অ্যান্টেনা ব্যান্ডস।

আইপ্যাড প্রোর সঙ্গে প্রথম যোগ করা হয়েছিল স্মার্ট কানেক্টর। বলা হচ্ছে, এবারে আইফোন ৭-এও থাকবে এটি।

তবে আইফোনে ৩ দশমিক ৫ মিলিমিটারের হেডফোন জ্যাক থাকবে কি না, তা নিয়ে একেক তথ্য প্রকাশ করেছে ওয়েবসাইটগুলো। কেউ বলছে, আইফোনকে আরো পাতলা করার জন্য হেডফোন জ্যাক সরিয়ে ফেলা হবে আবার কেউ দাবি করছে হেডফোন জ্যাক রেখেই বাজারে ছাড়া হবে আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস ফোন দুটি।

কোনও কোনও মহল থেকে বলা হচ্ছে আইফোন ৭-এর দুটি মডেল উন্মোচন করবে অ্যাপল। একটির ডিসপ্লে হবে ৪.৭ ইঞ্চি এবং অন্যটির ডিসপ্লে হবে ৫.৫ ইঞ্চি। উল্লেখ্য, আইফোন ৬ ও আইফোন ৬এস-ও ডিসপ্লে সাইজও একই ছিল।