ঈদে শিমুলিয়ায় যাত্রী সেবায় নতুন পরিকল্পনা

মোঃ রুবেল ইসলাম, মুন্সীগঞ্জ প্রতিনিধি: উপজেলার লৌহজংয়ের শিমুলিয়া ঘাটে এবার ঈদে নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে নতুন আঙ্গিকে। আর কয়েক দিন পড়েই ঈদুল ফিতর উপলক্ষে যাত্রী সেবা নিশ্চিত করতে শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুট নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। ইতোমধ্যে ৫ শতাধিক পুলিশ সদস্য মোতায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাত্রীদের নির্বিঘ্নে পারাপারে নিরাপত্তা দিতে। অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও রয়েছে – র‌্যাব, কোস্টগার্ড, আনসার ও স্কাউট সহ কয়েকশ ডাক্তার এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য কাজ করবে।

notun-porikolpona

ঈদ উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনী এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে সভা করে জনসচেতনতা বৃদ্ধি করছে ওই ঘরমুখী যাত্রী সেবা নিশ্চিত করে সব ধরনের ব্যবস্থা রাখা হয়েছে। অতিরিক্ত যাত্রী বহন বন্ধ করতে মোবাইল কোর্টের সার্বক্ষনিক ব্যবস্থা রাখা হয়েছে। অন্যদিকে অতিরিক্ত ভাড়া যাত্রীদের থেকে না আদায় করা হয় সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে। যানজট এড়াতে ঈদের ৭ দিন আগে থেকে ট্রাক পারাপার বন্ধ করে দেওয়া হবে। পর্যাপ্ত সংখ্যক ম্যাজিস্ট্রেট ঘাটে পালাক্রমে ডিউটি করবে।

জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল সময়ের কণ্ঠস্বরকে জানান, যাত্রীদের কাছ থেকে কোনো প্রকার অতিরিক্ত ভাড়া আদায় করলে তৎক্ষানিক ব্যবস্থা নেওয়া হবে। ধারণ ক্ষমতার বাইরে অতিরিক্ত যাত্রী বহন করলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা সহ আইনগত ব্যবস্থা নেয়া হবে। এবারের ঈদে প্রশাসনের পক্ষ থেকে কোন রকম দুর্নীতি কিংবা অবহেলা ছাড় দেওয়া হবেনা।

eid-bari-jawa

মুন্সীগঞ্জ জেলার পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার সময়ের কণ্ঠস্বরকে জানান, ঈদের সময় নৌ ডাকাতি ও দুর্ঘটনা বৃদ্ধি পায়। এসব ঘটনা মোকাবেলা করতে সর্বদা তৎপর থাকতে হবে পুলিশকে। এ ছাড়া দেশের দক্ষিণবঙ্গের ২১ জেলার প্রবেশদ্বার হিসেবে পরিচিত শিমুলিয়া কাওরাকান্দি এ নৌ রোড ঈদে ঘরমুখো যাত্রীরা নানা বিপত্তির মুখে পড়ে। তারা যাতে নির্বিঘ্নে পাড়পার করতে পারে সে জন্য আইনশশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

লঞ্চ মালিক সমিতির নেতা আব্দুল রউফ সময়ের কণ্ঠস্বরকে বলেন, জেলা প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীর নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করব। অনিয়ম কিংবা অসতর্কতা থেকে দূরে থাকব।

লৌহজং থানার ভারপ্রাপ্ত ওসি মেল্লা জাকির হোসেন সময়ের কণ্ঠস্বরকে বলেন, শিমুলিয়া ঘাটে ৫ শতাধিক পুলিশ মোতায়েন করা হচ্ছে। ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নিবিঘ্ন করতে নতুন পরিকল্পনা নেয়া হয়েছে। গত বছরের তুলনায় ঘাটে এবার আইনশৃঙ্খলা জনসচেতনতা বৃদ্ধি করা হয়েছে।