ভারতে গরুর মূত্রে সোনা পাওয়ার দাবি গবেষকদের!

আন্তর্জাতিক ডেস্ক – ভারতের গুজরাটের গির এলাকার গরুর মূত্রে সোনা পাওয়া যাচ্ছে বলে দাবি করেছেন দেশটির উড়িষ্যা রাজ্যের জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তারা দীর্ঘ চার বছর গবেষণার পর আজ মঙ্গলবার এ গবেষণা প্রকাশ করেছেন।

আজ মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের ফুড টেস্টিং ল্যাবরেটরিতে চারশ গরুর মূত্র পরীক্ষা করা হয়। গির এলাকার এসব গরুর মূত্রে স্বর্ণের উপস্থিতি রয়েছে বলে গবেষকরা জানিয়েছেন।

গরুর মূত্র পরীক্ষা করতে তাঁরা ব্যবহার করেছেন গ্যাস ক্রোমাটোগ্রাফি মাস স্পেকট্রোমেট্রি। ড. বি এ গোলাকিয়া জানিয়েছেন গোমূত্র থেকে সোনা বের করা সম্ভব এবং তাকে রাসায়নিক পদার্থের সাহায্যে তা ঘনীভূত করাও সম্ভব।

gorur-mutre-sona

জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের বাইয়োটেকনলজি বিভাগের প্রধান ডা. বিএ গোলাকিয়ার নেতৃত্বে এ গবেষণা করা হয়েছিল। গরুর মূত্র পরীক্ষা করতে তাঁরা ব্যবহার করেছেন গ্যাস ক্রোমাটোগ্রাফি মাস স্পেকট্রোমেট্রি।

গবেষকরা বলছেন, এক লিটার মূত্রে তিন থেকে দশ মিলিগ্রাম পর্যন্ত স্বর্ণের উপস্থিতি পাওয়া গেছে। মূত্রে আয়নিক ফর্মে রয়েছে স্বর্ণ। গোলাকিয়ার জানান, রাসায়ানিক পর্দাথের সাহায্যে গরুর মুত্র থেকে স্বর্ণ উদ্ধার করা সম্ভব। স্বর্ণ ছাড়াও গরুর মূত্রে ৫ হাজার ১০০ পদার্থ পাওয়া গেছে।

জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, এসব পদার্থ স্বাস্থ্যের জন্য উপকারী। শুধু তাই নয়, এর সাহায্যে বেশ কয়েকটি দূরারোগ্য ব্যাধির চিকিৎসাও সম্ভব।