পিইসি ও জেএসসি পরীক্ষা পুনর্বহাল রাখার সিদ্ধান্তের প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

 psc-o-jsc-batil

সময়ের কণ্ঠস্বর –  পিইসি ও জেএসসি পরীক্ষা পুনর্বহাল রাখার সিদ্ধান্তের প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে  সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখা ।

 আজ বিকাল ৪ টায়  নগরীর নিউমার্কেট চত্বরে পিইসি, জেএসসি পরীক্ষা পুনর্বহালের সিদ্ধান্তের প্রতিবাদে এবং অবিলম্বে পিইসি, জেএসসি পরীক্ষা বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সংগঠনের নগর শাখার সভাপতি তাজনাহার রিপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আরিফ মঈনুদ্দিনের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সহসভাপতি মুক্তা ভট্টাচার্য, সাংগঠনিক সম্পাদক দীপা মজুমদার ও স্কুল সম্পাদক জয়তু সুশীল।

বক্তারা বলেন, ‘সরকার শিক্ষা নিয়ে তালবাহানা শুরু করেছে। পিইসি-জেএসসি পরীক্ষা নিয়ে একর পর এক সিদ্ধান্ত বদল কওে শিক্ষার্থী ও অভিভাবকদের হয়রানি করা হচ্ছে। পিইসি-জেএসসি পরীক্ষা চালু করে একদম স্কুল পর্যায় থেকে শিক্ষাব্যবসা শুরু হয়েছে । স্কুলে চালু করা হয়েছে বাধ্যতামূলক কোচিং। অব্যাহত পরীক্ষার চাপ সামাল দিতে শিশুদের গাইড বই ও কোচিং নির্ভর করে ফেলা হচ্ছে। শিক্ষা ব্যয় বেড়েছে কয়েকগুণ। কোচিং-গাইডবই আর পরীক্ষার চাপে শিশুদের আনন্দময় শৈশব কেড়ে নেয়া হচ্ছে। খেলাধুলা, সাংস্কৃতিক আয়োজনের অভাবে শিশুরা ‘বনসাঁই’ হয়ে বড় হচ্ছে। মরে যাচ্ছে কোমল মন-অনুভূতি। আমাদের সমাজে একজন মানুষের অন্যের প্রতি দায়িত্বশীল-অনুভূতিবোধ সম্পন্ন হওয়া সর্বোপরি জ্ঞানে-বিজ্ঞানে বিকশিত হয়ে গড়ে উঠার সব আয়োজনগুলোই অবরুদ্ধ। আমাদের শিশুরাও এই পরিস্থিতির শিকার। উন্নত নীতি-নৈতিকতা আজ ব্যক্তিস্বার্থ-অসুস্থ প্রতিযোগিতার যাঁতাকলে পিষ্ঠ। পিইসি- জেএসসি পরীক্ষা এই শিশুদের গড়ে উঠার পিছনে আরেকটি বাধা।’

বক্তারা অবিলম্বে শিশুর মানসিক বিকাশে এবং জনগণের হয়রানি থেকে বাঁচতে পিইসি, জেএসসি পরীক্ষা পুনর্বহালের সিদ্ধান্ত প্রত্যাহার করে পিইসি-জেএসসি পরীক্ষা বাতিলের দাবি জানান।