বর্ষাকালে নেই বৃষ্টি, তবে ‘ঈদের আগে মিলবে সস্তি’, সম্ভাবনা আবহাওয়াবিদদের

সময়ের কণ্ঠস্বর ডেস্ক – মৌসুমে বৃষ্টিপাত কমে যাচ্ছে। বর্ষার ভরা মৌসুমে বৃষ্টি নেই। অথচ এখন চলছে বর্ষাকাল । কিন্তু আকাশে সাদা মেঘগুলো কালোই হচ্ছে না। হঠাৎ করে একপশলা বৃষ্টি ঝরলেও তা খুব একটা স্থায়ী হচ্ছে না। রাজধানী ঢাকায় ২১ জুন থেকে আজ মঙ্গলবার ২৮ জুন দুপুর পর্যন্ত আট দিনে মাত্র ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃষ্টি কমে যাওয়ায় তাই অস্বস্তিও বাড়ছে।

আবহাওয়া অধিদপ্তর জানাচ্ছে, মৌসুমি বায়ু বাংলাদেশজুড়ে থাকলেও এখনও পুরোপুরি সক্রিয় হতে পারেনি। তাই বৃষ্টিও খুব একটা হচ্ছে না। বৃষ্টির মাত্রা আগামী ২ জুলাই থেকে বাড়ার সম্ভাবনা রয়েছে। এমনটা হলে ঈদের সময় কিছুটা হলেও স্বস্তিতে থাকবেন ছুটিতে থাকা মানুষ।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, এ মাসের প্রথম দিকে বেশ ভালো বৃষ্টি হয়েছে। এখন কম। বর্ষায় এমনটা হতেই পারে। মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয় থাকলেও প্রবল বৃষ্টি হওয়ার মতো সিস্টেম তৈরি হয়নি। তাই বৃষ্টি কম হচ্ছে। আশা করা যাচ্ছে, ২ জুলাই থেকে বৃষ্টির মাত্রা বাড়বে। তবে জুন মাসে এখন পর্যন্ত স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে।

bristi-shalik

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজধানী ঢাকায় ২১ জুন ২ মিলিমিটার, ২২ জুন ১ মিলিমিটার, ২৫ জুন ৩ মিলিমিটার ও ২৬ জুন ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে ২৩, ২৪ ও গতকাল ২৭ জুন কোনো বৃষ্টিই হয়নি। এ কারণে গরমও বাড়ছে। ২৫ থেকে ২৭ জুন পর্যন্ত চার দিনে তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছিল। ২৪ জুন তো তাপমাত্রা ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে গিয়েছিল।

তাই অনেকটা বৃষ্টিহীন অবস্থায় রাজধানী ঢাকাবাসীর রোজা কাটছে। তবে খুলনা, মোংলা, সাতক্ষীরা, পটুয়াখালী, রংপুর, দিনাজপুর, নেত্রকোনায় তুলনামূলক ভালো বৃষ্টি হয়েছে।