ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়: ইসরাইলকে আফ্রিকান জোট

4bk6d07e659ee39f8j_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ফিলিস্তিন ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইলি বাহিনীর কঠোর দমন পীড়নের বিরুদ্ধে নিন্দা জানিয়ে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে একটি কড়া বিবৃতি দিয়েছে ৫৪ জাতির আফ্রিকান জোট।

গত সোমবার এজেন্ডা ৭’র আওতায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি কর্তৃপক্ষের মানবাধিকার রেকর্ড নিয়ে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের শুনানীতে আফ্রিকান জোট ইসরাইলের বিরুদ্ধে এ নিন্দা জানিয়েছে।

জোটের বিবৃতিতে ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলি দখলদারিত্বের পাশাপাশি অবৈধ বসতিস্থাপন, গাজার ২০ লাখ অধিবাসীর ওপর অবরোধ, হাজার হাজার ফিলিস্তিনিকে বিনা বিচারে আটক এবং জেল দেয়াসহ নির্যাতিত ফিলিস্তিনিদের বিরুদ্ধে সব ধরণের অন্যায় শাস্তি অবিলম্বে অবসানের আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে ১৯৬৭ সালের ৪ জুনের সীমান্ত অনুযায়ী একটি স্বাধীন রাষ্ট্র গঠনের অধিকার রয়েছে ফিলিস্তিনিদের।জেরুজালেম খ্যাত পূর্ব আল-কুদসকে এর রাজধানী করারও আহ্বান জানিয়েছে আফ্রিকান জোট।

১৯৬৭ সালে পূর্ব আল-কুদস এবং জর্দান নদীর পশ্চিমতীর দখল করে নেয়ার পর ২৩০টি অবৈধ বসতিতে দশ লাখেরও বেশি ইসরাইলি বসবাস করে আসছে। আন্তার্জাতিক সমাজ এসব বসতিকে অবৈধ হিসেবে বিবেচনা করে থাকে। ফিলিস্তিনিদের পরিস্থিতি উন্নয়নে আন্তার্জাতিক সমাজকে অবশ্যই তার দায়িত্ব পালন করার পাশাপাশি জরুরী ব্যবস্থা গ্রহণ করতে হবে বলেও বিবৃতিতে বলা হয়েছে।