ভারত ও নিউজিল্যান্ড সিরিজের সময় সূচি ঘোষণা

স্পোর্টস আপডেট ডেস্ক – আগামী সেপ্টেম্বর-অক্টোবরে নিজেদের ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অনুষ্ঠেয় সিরিজের সূচি ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কিউইদের বিরুদ্ধে এই সিরিজে তিনটি টেস্ট ও পাঁচটি ওয়ানডে ম্যাচ খেলবে স্বাগতিক ভারত।

আগামী ২২ সেপ্টেম্বরে কানপুরে শুরু হওয়া সফর সূচি শেষ হবে ২৯ অক্টোবর।

দীর্ঘ এক মাসের বেশি সময়ের এই সূচিতে প্রথম টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে ২২ সেপ্টেম্বর। কানপুরের ওই ম্যাচের পর দ্বিতীয় টেস্ট হবে ৩০ সেপ্টেম্বর। কলকাতার ইডেন গার্ডেনে ৮ অক্টোবর শুরু হবে শেষ টেস্ট।

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু হবে ১৬ অক্টোবর। ধর্মশালার পর দিল্লিতে ১৯ অক্টোবর অনুষ্ঠিত হবে দ্বিতীয় ম্যাচ। তৃতীয় ও চতুর্থ ওয়ানডে অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৩ অক্টোবর মোহালিতে ও ২৬ অক্টোবর রাঁচিতে। ২৯ অক্টোবর সিরিজের শেষ ওয়ানডে ম্যাচটি হবে ভিসাখাপাটনামে।

ind-vs-nwz

২০১৬-১৭ মৌসুমে হোম সিরিজে চারটি দলকে স্বাগত জানাবে ভারত। নিউজিল্যান্ড ছাড়া বাকি দলগুলো হলো ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও বাংলাদেশ। এই চার দলের বিপক্ষে ভারত মোট ১৩টি টেস্ট, আটটি ওয়ানডে ও তিনটি টি২০ ম্যাচ খেলবে।

এক মৌসুমে নিজেদের মাটিতে ১৩টি টেস্ট খেলা ভারতের জন্য একটি রেকর্ড। দীর্ঘ ক্রিকেট ইতিহাসে এর আগে ১৯৭৯-৮০ মৌসুমে একবার ১৩ টেস্ট খেলেছিল তারা।

ভারতের মাটিতে দীর্ঘ চার বছর পর সিরিজ খেলতে যাচ্ছে নিউজিল্যান্ড। ২০১২ সালে তারা দুটি টেস্ট ও দুটি টি২০ ম্যাচ খেলতে গিয়েছিল। টেস্ট সিরিজের দুটি ম্যাচে হারলেও ১-০ তে টি২০ সিরিজ জিতেছিল কিউইরা।