চেখে দেখুন মনলোভা এগলেস ম্যাঙ্গো কেক উইথ ম্যাঙ্গো সস রেসিপি !

24-mangoলাইফস্টাইল এক্সক্লুসিভ: গরম কালে এখনই তো আমের মওশুম। মিষ্টি আম দিয়ে হরেক রকমের ডেজার্ট হয়, তার মধ্যে অন্যতম ম্যাঙ্গো কেক। এই কেকের বিশেষত্বই হল আম। তবে আম দিয়েই যখন কেকটা তৈরি হচ্ছে তাহলে এতে ডিম দিয়ে আর নিরামিষাশীদের কেক খাওয়াটা ভেস্তে দেওয়া কেন। সেই কারণেই আজ আমরা যে ম্যাঙ্গো কেক রেসিপিটি আপনাদের জন্য এনেছি তাতে ডিমের নাম গন্ধও নেই। তাহলে আসুন চটপট দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন ম্যাঙ্গো কেক রেসিপিটি।
উপকরণ
ময়দা – ১ ১/৪ কাপ বেকিং পাউডার – ১ চা চামচ বেকিং সোডা – ১ চা চামচ এলাচ গুঁড়ো – ১ চা চামচ নরম মাখন – ১/৩ কাপ কনডেন্স মিল্ক – ১ ১/৪ কাপ আমের পেস্ট – ১ কাপ যদি আম মিষ্টি না হয় ততটা তাহলে মিক্সিতে পেস্ট বানানোর সময় এতে চিনি মেশাতে পারেন। ম্যাঙ্গো সসের জন্য আমের পেস্ট – ১/২ কাপ গুঁড়ো চিনি – ১ টেবিলচামচ ক্রিম বা দুধ – ১ ১/২ থেকে ২ টেবিল চামচ প্রণালী ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেটে কম করে ১০ মিনিটের জন্য প্রিহিট করে নিন ওভেন।
৯ ইঞ্চির একটি বেকিং প্যানে মাখন লাগিয়ে গ্রিস করে নিন ভাল করে। এবার একটি পাত্রে কেক তৈরির জন্য শুকনো উপকরণগুলো (ময়দা, বেকিং সোডা, বেকিং পাউডার, এলাচ গুঁড়ো) নিয়ে ভাল করে মিশিয়ে নিন। চালুনির সাহায্যে ছেনে নিতে পারেন ভাল করে। অন্য একটি বাটিতে আমের পেস্ট ও মাখন একসঙ্গে মিশিয়ে নিন ভাল করে। ভাল করে ফোটান যাতে মাখন আর আম ভাল করে মিশে যায়। এতে কনডেন্স মিল্ক মেশান ভাল করে। তিনটি উপকরণই একে অপরের সঙ্গে ভাল করে মিশে গেলে এতে ময়দার মিশ্রণ একটু একটু করে ঢালতে থাকুন ও মেশাতে থাকুন। সবকিছু একসঙ্গে মিশে গেলে ছেড়ে দিন। অযথা বেশিক্ষণ ধরে মেলাতে থাকবেন না। এই মিশ্রণটি আগে থেকে গ্রিস করে রাখা বেকিং প্যানে ঢালুন। ৩৮-৪০ মিনিট বেক করুন। বেক হয়ে গেলে টুথপিকের সাহায্য়ে দেখে নিন কেক কোথাও কাঁচা আছে কি না। ১০ মিনিট বিশ্রামে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে বেকিং প্যান থেকে কেক বের করে নিন।
ম্যাঙ্গো সসের প্রণালী
ম্যাঙ্গো সসের জন্য দেওয়া সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। যেন সসের ঘনত্ব পায় মিশ্রণটি। কেক ঠাণ্ডা হলে এই সস কেকের উপর ছড়িয়ে পরিবেশন করুন।