তানজানিয়ায় কোরআন প্রতিযোগিতায় তৃতীয় বাংলাদেশি ক্ষুদে হাফেজ

146120_1

ইসলাম ডেস্ক: তানজানিয়া ভারত মহাসাগরের তীরে অবস্থিত পূর্ব আফ্রিকার একটি প্রজাতন্ত্র। জাতিগত বৈচিত্রে সমৃদ্ধ এই দেশটিতে প্রায় ১০০টির মতো ভিন্ন ভাষা প্রচলিত। দারুসসালাম দেশের বৃহত্তম শহর ও প্রশাসনিক রাজধানী। দেশটির আইন প্রণয়ন কেন্দ্র বর্তমানে ছোট শহর দোদোমাতে অবস্থিত। দোদোমাকে ভবিষ্যতে দেশের রাজধানী করার পরিকল্পনা রয়েছে।

সেই তানজানিয়ার মাটিতে বাংলাদেশের এক ক্ষুদে হাফেজ আন্তর্জাতিক কোরঅান প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করে দেশের জন্য বয়ে আনলেন অনন্য সুনাম।

পিরোজপুরের ছেলে ৯ বছর বয়সী কোরআনে কারিমের হাফেজ আহমাদ আবদুল্লাহিল আজাহার ৬৭টি দেশের অংশগ্রহণে তানজানিয়ার রাজধানী দারুসসালামে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় ৩য় হওয়ার গৌরব অর্জন করেছেন।

তানজানিয়ার মাটিতে কোরআন প্রতিযোগিতায় এটাই প্রথম কোনো বাংলাদেশির এমন অর্জন।

২২ জুন শুরু হয়ে প্রতিযোগিতাটি শেষ হয় ২৬ জুন। প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে তানজানিয়ার সাবেক প্রেসিডেন্ট আলী হাসান মুঈনি ও বর্তমান প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার ও সনদ তুলে দেন।

পুরস্কার হিসেবে আহমাদ আবদুল্লাহিল আজাহার পেয়েছেন ৩ হাজার ডলার ও একটি সনদপত্র। তবে বয়স বিবেচনায় অন্য প্রতিযোগীদের থেকে ছোট হওয়ায় প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া তাকে ২০০ ডলার ‘ইনাম’ দিয়েছেন।

প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় স্থান লাভ করেছেন, যথাক্রমে দুবাইয়ের হাফেজ রাশেদ (২৬) ও নাইজেরিয়ার নাজিব ইউসুফ (২১)।

আহমাদ আবদুল্লাহিল আজাহারের বাবার নাম ইঞ্জিনিয়ার আকতার হোসেন। আহমাদ আজাহার আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ক্বারী নাজমুল হাসান কর্তৃক পরিচালিত তাহসিন ইন্টারন্যাশনাল হেফজ মাদ্রাসার ছাত্র।