চীনে ২০ হাজার ফুট উঁচুতে কাচের ব্রিজ

kacher brige

সময়ের কণ্ঠস্বর – চীনের ইউনান প্রদেশে ২০ হাজার ফুট উঁচুতে নির্মিত কাচের সেতু এখন এখন সবার আকর্ষণের কেন্দ্রবিন্দু। এটিই বিশ্বের সবচেয়ে উঁচু কাচের সেতু। জুলাইয়ের শেষ দিকে সবার জন্যে খুলে দেয়া হচ্ছে চীনা স্থাপত্যশৈলীর এই অনন্য নিদর্শন।
২০ হাজার ফুট উঁচুতে, দুই পাহাড়চূড়াকে যুক্ত করেছে এই ব্রিজ, লম্বায় ৪৮০ মিটার। তবে এর আসল বৈশিষ্ট্য অন্য জায়গায়, পুরো পাটাতনই তৈরি কাচ দিয়ে।
উঁচুতে অবস্থান, অনন্য নির্মাণশৈলী ও ভার বহনের ক্ষমতাসহ ১০টি বিশ্বরেকর্ড গুঁড়িয়ে দিয়েছে এই ব্রিজ। একসঙ্গে ৩০ জন মানুষ বা ২ টন ওজনের গাড়ি অনায়াসে চলতে পারে এতে। এমনটাই জানালেন দৃষ্টিনন্দন এই ব্রিজের প্রধান স্থপতি।
স্থপতি লিও ওয়েই বলেন, “তিন ধরনের কাচ ব্যবহার করেছি আমরা। কাচের তৈরি হলে কী হবে, এটা এতটাই শক্ত যে, ৩০ জন মানুষ এর ওপর লাফাতে পারবে।”
একসঙ্গে ২০ জন লোক হাতুড়িপেটা করেও ভাঙতে পারেনি এর কোনো অংশ।
বডি বিল্ডার ইয়ু ইয়াং জানান, “গায়ের সব শক্তি দিয়ে মারলাম কিন্তু ভাঙল না। অনেক শক্ত এই কাচ। চীনা নাগরিক হিসেবে ব্রিজটি নিয়ে আমরা গর্ব হচ্ছে।”
এটি নির্মাণে খরচ হয়েছে ৩০৬ কোটি টাকা। পর্যটকদের বিপুল আগ্রহ দেখে এ রকম আরও কাচের ব্রিজ নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছে চীনা নির্মাতা প্রতিষ্ঠান।