মানবাধিকার কমিশনে নতুন চেয়ারম্যান

সময়ের কণ্ঠস্বর – বাংলাদেশ মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সাবেক বিচারপতি আমিরুল কবির চৌধুরীকে। তিনি জাতীয় মানবাধিকার কমিশনের প্রথম চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

বিচারপতি আমিরুল কবির চৌধুরী তার দীর্ঘ বর্ণাঢ্য কর্মময় জীবনে রাষ্ট্রীয় বিভিন্ন পদে অধিষ্ট হয়ে সুনাম সহকারে দায়িত্ব পালন করেছেন।

আইন ও বিচার বিভাগের সচিব শেখ মো. জহিরুল হক জানান, গতকাল মঙ্গলবার জাতীয় সংসদের স্পিকারের সভাপতিত্বে মানবাধিকারের কমিশনের চেয়ারম্যান নিয়োগের বিষয়টি অনুমোদন হয়েছে। তবে এখনো প্রজ্ঞাপন জারি করা হয়নি।

বিচারপতি আমিরুল কবির চৌধুরী ১৯৪০ সালের ২৩ জুন কক্সবাজার জেলার রামু উপজেলার নোনাছড়ি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম গোলাম কবির চৌধুরী এবং মাতার নাম গোলনর বেগম চৌধুরী।

amirul-kobir

বিচারপতি চৌধুরী কক্সবাজার জেলা থেকে আইন পেশা শুরু করেন এবং পরবর্তীতে তিনি হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী তালিকাভুক্ত হন। বিচারপতি আমিরুল কবির চৌধুরী ১৯৯৬ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং ২০০৪ সালে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিযুক্ত হন।

২০০৭ সালে বিচারপতি চৌধুরী শ্রম ও আপিল ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিযুক্ত হন এবং ২০০৮ সালে বাংলাদেশ সরকারের নবগঠিত জাতীয় মানবাধিকার কমিশনের প্রথম চেয়ারম্যান পদে অভিষিক্ত হন।