পাল্টে গেছে নাচোল উপজেলা ভূমি অফিস

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা ভূমি অফিস। এখন এখানে জমির নামজারি, মিসকেস, তদন্ত, দাগ সংশোধন সহ জমি সংক্রান্ত অন্যান্য কাজে বছরের পর বছর ঘুরতে হয়না। নেই হয়রানি। টাকা না দিলে ফাইল নড়ে না এমন চিত্রও নেই এখানে। এক সময় ভূমি অফিসের নানা দুর্নীতি ও অনিয়মের কারনে সাধারন মানুষ এখানে আসতে ভয় পেত। আর দালালদের উৎপাত ছিল চোখে পড়ার মতো। কিন্তু এখন দালালদের উৎপাতও নেই। সাধারন মানুষ যে কোনো অভিযোগ দিতে সরাসরি সহকারী কমিশনার (ভূমি) সরকার অসীম কুমারের কাছে আসছেন।

vumi

সাধারন মানুষের সুবিধার্থে অফিসে চালু হয়েছে সেবা সহায়তা কেন্দ্র, সুবিন্যস্ত রেকর্ড রুম, রাজস্ব আদালত, তথ্য বাতায়ন, সেবা গ্রহীতাদের জন্য ফ্রি ওয়াই ফাই জোন, সিটিজেন চার্টার, আয়েসা মেমোরিয়াল সততা শপ ইত্যাদি। গণশুনানির ম্যাধ্যমে জবাবদিহিতা সহ ভূমি সেবা পৌছে দেওয়া হচ্ছে তৃনমূলে। সব মিলিয়ে পাল্টে গেছে নাচোল উপজেলা ভূমি অফিস।

২০১৫ সালের ৩০ জুলাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিসাবে সরকার অসীম কুমার যোগদানের পর থেকে একটু একটু করে পাল্টে দিয়েছেন অফিসের চিত্র। তিনি প্রায় ১১ মাস ধরে স্বচ্ছতা ও জবাবদিহিতার মধ্য দিয়ে অফিসের সব কার্যক্রম পরিচালনা করছেন। এতে করে উপজেলা ভূমি অফিসে বৃদ্ধি পেয়েছে সেবার মান। সেবা পেয়ে ভুক্তভোগী জনসাধারণের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। অফিসে সেবা গ্রহীতাদের জন্য রয়েছে ইলামিত্র ছায়ানীড় নামে বিশ্রামাগারের ব্যবস্থা।

vumi-office

ভূমি অফিসের পুরো ক্যাম্পাস সিসিটিভি দ্বারা নিয়ন্ত্রিত। দালাল মুক্ত পরিবেশে বিভিন্ন দিক থেকে সেবা নিতে আসছেন সাধারন মানুষ। এর আগে অনেক সহকারী কমিশনার (ভূমি) নাচোল ভূমি অফিসে আসলেও তেমন কোন পরিবর্তন না হওয়ায় হতাশায় ছিলেন উপজেলার সাধারন মানুষ। কিন্তু বর্তমানে উপজেলা ভূমি অফিসে সহকারী কমিশনার (ভূমি) সরকার অসীম কুমার যোগদানের পর অল্প সময়ের মধ্যে পাল্টে গেছে নাচোল উপজেলা ভূমি অফিসের চিত্র। চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক জাহিদুল ইসলাম গত এপ্রিল মাসে নাচোল উপজেলা ভূমি অফিস পরিদর্শনে এসে এর বিভিন্ন কার্যক্রম দেখে মুগ্ধ হয়ে সহকারী কমিশনার (ভূমি) সরকার অসীম কুমারকে ধন্যবাদ জানান এবং উপজেলা ভূমি অফিসে বিশেষ বরাদ্দ দেন।