রিজার্ভ চুরির ঘটনায় অর্থমন্ত্রীর কাছে প্রশ্ন রাখলেন রওশন

সময়ের কণ্ঠস্বর – বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে প্রশ্ন রেখেছেন বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। এই রিজার্ভ চুরির দায় কে নেবে অর্থমন্ত্রীর কাছে জানতে চেয়েছেন বিরোধী দলীয় এই নেতা।

আজ বুধবার (২৯ জুন) সকালে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ প্রশ্ন করেন।

রওশন বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হয়েছে, এ দায় কার, অর্থমন্ত্রী দয়া করে এর উত্তর দেবেন।

rouson-muhit

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হয়েছে এটা দেশের ইতিহাসে বিরল ঘটনা। এ টাকা দেশের জনগণের টাকা। এই টাকা ফিরিয়ে আনাতে কি উদ্যোগ নেওয়া হয়েছে আমরা জানি না। উনি (অর্থমন্ত্রী) কি এর উত্তর দেবেন।

বিরোধী দলের এই প্রশ্ন রেখে বলেন, সরকারি ব্যাংক থেকে ১০ হাজার কোটি টাকা লুট হয়ে গেছে। এটা কার সাহায্যে হয়েছে। এই টাকা ফিরিয়ে আনার কি উদ্যোগ নেওয়া হয়েছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সমালোচনা করে তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে। যদি বিশেষজ্ঞ না থাকে তাহলে এটা করা যাবে না।

তিনি প্রশ্ন করেন, এটা চালাবে কারা? এই বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়া সহায়তা দিচ্ছে। আমরা জানি, রাশিয়া চেরোনোবিল পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনার কথা। সেখানে শ্মশান হয়ে গেছে, সেখানে মানুষ নেই। রাশিয়া হয়তো ১০ বছর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালানোর সহায়তা দেবে, তারপর কি হবে? জাপানে সুনামির কারণে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে লিকেজ দেখা দিয়েছিল। পরে তারা সেটা বন্ধ করে দিয়েছে।