সংবাদ শিরোনাম
নোবিপ্রবি’তে ‘বিশ্ব ডিএনএ দিবস’ পালিত! | গরমে ভোগান্তি চরমে, শুক্রবার আরও বাড়তে পারে তাপমাত্রা! | নোবিপ্রবিতে ২য় আন্তর্জাতিক ফিসারিজ শীর্ষক সিম্পোজিয়াম অনুষ্ঠিত | ‘একটি ছবি তোলার জন্য অনেক সময় জীবনের ঝুঁকি নিতে হয়’- তথ্যমন্ত্রী | আমতলীতে জমিজমার বিরোধকে কেন্দ্র করে এইচএসসি পরীক্ষার্থীকে মারধর | জন্মদিন ভুলে যাওয়ায় বাবা-মায়ের সঙ্গে অভিমান করে শিক্ষিকার আত্মহত্যা! | শপথ পড়লেন আমতলী উপজেলা পরিষদের নবনির্বাচিত জনপ্রতিনিধিরা | হবিগঞ্জ বিএনপির আহ্বায়ক কমিটি অনুমোদন | ধান ফলায় কৃষক, মুনাফা লুটে মজুতদার ও মধ্যস্বত্ত্বভোগীরা! | কক্সবাজারে বিল বকেয়া থাকার অভিযোগে কয়েকটি মসজিদে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন |
  • আজ ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

গাইবান্ধায় বন্যা পরিস্থিতির আরও অবনতি, নতুন করে বন্যা কবলিত ১ লাখ মানুষ

৮:১৬ অপরাহ্ণ | রবিবার, জুলাই ৩১, ২০১৬ দেশের খবর, রংপুর

আঃ খালেক মন্ডল, গাইবান্ধ প্রতিনিধি – ঘাঘট ও ব্রহ্মপুত্র নদীর পানি এখনও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। রোববার ঘাঘট নদীর পানি বিপদসীমার ২২.৩৪ সে: মি. এবং ব্রহ্মপুত্র নদের পানি ২০.৪০ সে. মি. বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

জানা গেছে, ব্রহ্মপুত্র নদের সিংড়িয়ার রতনপুর বন্যা নিয়ন্ত্রন বাঁধভাঙ্গা পানির তোড়ে আলাই নদীর তালুককানুপুর ও সদর উপজেলার চুনিয়াকান্দির সোনাইল বন্যা নিয়ন্ত্রন বাঁধটি রোববার দুপুর ১২টায় ভেঙ্গে গেছে। ফলে সদর উপজেলার বোয়ালি, বাদিয়াখালি, সাঘাটার পদুমশহর, ফুলছড়ির কঞ্চিপাড়া ও উদাখালীর বিস্তীর্ণ এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। এদিকে বাঁধ ভাঙ্গা পানির তোড়ে কালিরবাজারের গোটা ফুলছড়ি উপজেলা চত্বর এখন বন্যার পানিতে নিমজ্জিত। এছাড়া ফুলছড়ি উপজেলার সকল সড়ক জলমগ্ন হওয়ায় উপজেলা পরিষদটি জেলা শহরের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কাতলামারির উপজেলা স্বাস্থ্য কেন্দ্রটি এখন জলমগ্ন। ফলে নৌকা ছাড়া উপজেলা পরিষদ ও স্বাস্থ্য কেন্দ্রে যাতায়াতের কোন ব্যবস্থা নেই।

gaibandha-flood

বাঁধ ভাঙ্গা বন্যার পানির তোড়ে ফুলছড়ির কালিরবাজার-গুণভরি সড়কের পূর্ব ছালুয়া এবং কালিরবাজার কাঠুর সড়কের ব্রীজ দুটি ভেঙ্গে গেছে। ফলে ওই এলাকায় মানুষের যাতায়াত বন্ধ হয়ে গেছে।

সিভিল সার্জন ডাঃ নির্মলেন্দু চৌধুরী জানান, বন্যা কবলিত ৪টি উপজেলায় ৬৫টি মেডিকেল টিম স্বাস্থ্যসেবায় কর্মরত রয়েছে।

বাঁধ ভাঙ্গা বন্যা কবলিত মানুষ বন্যা নিয়ন্ত্রন বাঁধে আশ্রয় নিয়ে বিশুদ্ধ পানি, টয়লেট এবং গবাদি পশুর খাদ্য সংকটে চরম দুর্ভোগ পোহাচ্ছে। এছাড়া রান্না করার কোন ব্যবস্থা না থাকায় তারা খাদ্য সংকটে মানবেতর জীবন যাপন করছে। সরকারি উদ্যোগে যে ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে তা চাহিদার চাইতে নিতান্তই অপ্রতুল। ত্রাণ মন্ত্রণালয় থেকে এ পর্যন্ত ২৬ লাখ টাকা ও সাড়ে ৮শ’ মে. টন চাল এবং ১ হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ পাওয়া গেছে। সেসব ত্রাণ সামগ্রী দুর্গত মানুষের মধ্যে বিতরণ করা হচ্ছে। বেসরকারি উদ্যোগে এখন পর্যন্ত কোন ত্রাণ সহায়তা বন্যা কবলিত এলাকায় বিতরণ করা হয়নি।

সন্ত্রাস জঙ্গীবাদ ও গুপ্তহত্যার প্রতিবাদে গাইবান্ধায় মানববন্ধন

দেশজুড়ে সন্ত্রাস, জঙ্গীবাদ ও গুপ্তহত্যার প্রতিবাদে গতকাল রোববার গাইবান্ধা সদর উপজেলার হরিনসিংহা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সামনে এক মানববন্ধন কর্মসূচী পালিত হয়। সদর উপজেলার হরিনসিংহা আদর্শ উচ্চ বিদ্যালয় এই মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে।

gai-manod

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন বিদ্যালয় সভাপতি রেজাউল করিম ভুট্টু, প্রধান শিক্ষক এএসএম আজহারুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক এহতেশামুল হক, চক গোপালপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মমিনুল ইসলাম মনোয়ার, প্রধান শিক্ষিক রাবেয়া খাতুন, সময় টেলিভিশনের স্টাফ রির্পোটার হেদায়েতুল ইসলাম বাবু, মানবাধিকার নাট্য পরিষদ রামচন্দ্রপুর ইউনিয়ন শাখার উপদেষ্টা আনোয়ারুল ইসলাম, ৫নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি লুৎফর রহমান, ময়নুল ইসলাম প্রমূখ।

বক্তারা সন্ত্রাস, সন্ত্রাস, জঙ্গীবাদ ও গুপ্তহত্যার সাথে জড়িত ব্যক্তিদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

পলাশবাড়ীতে জঙ্গীবাদ প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠান ও পরিবারের করণীয় শীর্ষক মতবিনিময় সভা

গাইবান্ধার পলাশবাড়ীতে জঙ্গীবাদ প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠান ও পরিবারের করণীয় শীর্ষক মতবিনিময় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকাল ১১টায় উপজেলার বেতকাপা ইউনিয়নের মাঠেরবাজার আবু বকর ফাজিল ডিগ্রী মাদ্রাসার হলরুমে অত্র মাদ্রাসার অধ্যক্ষ মোঃ সাইদুর রহমান সরকারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, মাঠেরবাজার আবু বকর ফাজিল ডিগ্রী মাদ্রাসার সহকারী অধ্যাপক নুরুল আমিন আকন্দ, অত্র মাদ্রসার সাবেক সহ-সভাপতি আলতাব উদ্দিন মন্ডল, সদস্য খন্দকার নুরুল ইসলাম, ইউপি আওয়ামীলীগ সদস্য আহসান হাবীব, ইউপি সদস্য নুরুন্নবী মৃধা, সুধীজনের মধ্যে ভবানীপুরের হাবিবুর রহমান সৈকত, প্রভাষক শফিকুল ইসলাম সাজু, রশিদুল হক প্রধান, ইদ্রিশ আলী সরকার প্রমুখ।

gai

এ ছাড়াও অত্র এলাকার অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সভাটি সঞ্চালন করেন, অত্র মাদ্রাসার প্রভাষক নয়ন কুমার সরকার।