জেনে নিন অলস মানুষেরা কেন বেশি বুদ্ধিমান হয় ?

৩:০৭ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ৭, ২০১৬ আন্তর্জাতিক

অলসসময়ের কন্ঠস্বর ডেস্কঃ-  সাধারনত কর্মঠ মানুষদের চেয়ে নাকি অলস মানুষেরা বেশি  বুদ্ধমান ও চিন্তাশীল হয় এমনটি গবেষণা করে  জানালেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা গালফ কোস্ট ইউনিভার্সিটির শিক্ষকরা ।

মেধাবী অথবা চালাক লোকজন কর্মঠদের তুলনায় বেশি অলস সময় কাটায়। যাদের আইকিউর মাত্রা বেশি তারা সহজেই উদাস হয় না, যা তাদের ভাবনার জগতে বেশি সময় ব্যয় করতে সহায়তা করে।

সম্প্রতি হেলথ সাইকোলজি নামে এক মার্কিন চিকিৎসা বিষয়ক সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা গালফ কোস্ট ইউনিভার্সিটির শিক্ষকরা এ গবেষণা পরিচালনা করেছেন।

তবে গবেষণা দলের সদস্য ম্যাকিলরি সতর্ক করে দিয়ে বলেছেন, অলসরা যতই চালাক হোক না কেন নিজেদের স্বাস্থ্য রক্ষায় তাদের কায়িক শ্রমে বেশি করে অংশ নেওয়া উচিত।

এতে বলা হয়েছে, যারা কর্মঠ তারা বাহ্যিক ক্রিয়াকর্মের মাধ্যমে তাদের মনকে উদ্দীপ্ত করে। সেই সঙ্গে চিন্তাভাবনা কিংবা দ্রুত উদাসীনতা দূর করতে তাদের বাহ্যিক ক্রিয়ার দ্বারা নিজেদের উদ্দীপ্ত করার প্রয়োজন হয়।

গবেষকরা তাদের এ গবেষণার জন্য ৩০ জন ভাবুক ও ৩০ জন অচিন্তাশীল ব্যক্তিকে বাছাই করেন। তাদের প্রত্যেকের হাতে একটি ডিভাইস সংযুক্ত করা হয়। সাত দিনের ওই পর্যালোচনায় দেখা যায়, ভাবুক গ্রুপটি অপর গ্রুপের তুলনায় কাজকর্মে কম অংশগ্রহণ করে। কর্মঠরা দ্রুত বাহ্যিক পরিবেশ দ্বারা প্রভাবিত হয় বিধায় উদাসীনতা দূর করতে তারা বেশি করে শারীরিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে।