ইয়েমেনের পূর্বের রাজধানীতে নতুন করে হামলা

৩:৪৭ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ৭, ২০১৬ আন্তর্জাতিক

সময়ের কন্ঠস্বর ডেস্কঃ- ইয়েমেনের পূর্বে রাজধানী সানার দিকে নতুন করে হামলা শুরু করেছে প্রেসিডেন্ট আব্দে রাব্বু মনসুর হাদির অনুগত সেনারা। শনিবার জাতিসংঘের উদ্যোগে কুয়েতে আয়োজিত শান্তি আলোচনা কোনো চুক্তি ছাড়াই শেষ হওয়ার পরপর এ হামলা চালানো হয়।

হাদি সমর্থিত সাবানিউজ জানিয়েছে, সানার পূর্বে নিহিম জেলাকে মুক্ত করতে ইয়েমেনি সেনা , সহযোগী স্থানীয় উপজাতি এবং আরব জোটের নেতৃত্বে অভিযান চালানো হয়েছে।

এক সেনা মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানিয়েছে,  সেনাবাহিনী ও যোদ্ধারা মিলিশিয়াদের দখলে থাকা নাহিম জেলার উল্লেখযোগ্য ও গুরুত্বপূর্ণ কয়েকটি ঘাঁটি পুর্নদখল করেছে।

গত বছরের শুরুতে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা প্রেসিডেন্ট আব্দে রাব্বু মনসুর হাদিকে ক্ষমতাচ্যুত করে। এরপরই হাদি প্রতিবেশী সৌদি আরবে পালিয়ে যান। পরে সৌদি নেতৃত্বাধীন আরব জোট হুতিদের ওপর হামলা চালায়। জাতিসংঘের উদ্যোগে গত এপ্রিলে দেশটিতে যুদ্ধবিরতি কার্যকর হয়। উভয়পক্ষের সঙ্গে চূড়ান্ত সমঝোতার জন্য কুয়েতে জাতিসংঘের প্রতিনিধি দল বৈঠকে বসে। তবে হাদি সমর্থিত সেনারা জানিয়েছে, হুতিদের সঙ্গে তাদের শেষ পর্যন্ত কোনো চুক্তি হয়নি।সানাকা