ইরানি পরমাণু বিজ্ঞানী শাহরামের মৃত্যুদণ্ড কার্যকর

৪:৫২ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ৭, ২০১৬ আন্তর্জাতিক

news_picture_35449_sharam1


আন্তর্জাতিক ডেস্কঃ

ইরানি এক পরমাণু বিজ্ঞানীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে তার পরিবারের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। শেহরাম আমিরি ২০১০ সাল থেকে ইরানের একটি জেলে আটক ছিলেন। তার মা জানান, আমিরির লাশ তার বাসস্থানে পাঠিয়ে দেওয়া হয়েছে। তার লাশের গলায় দড়ির দাগ পাওয়া গেছে যা দেখে ধারণা করা হচ্ছে তাঁকে ফাঁসি দেওয়া হয়েছে। এরপর তাকে কবরস্থ করা হয়।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্র থেকে ফেরত আসার পর আমিরিকে গোপন একটি স্থানে আটকে রাখা হয়। আমিরি দাবি করেন, সিআইএ জোর করে তাঁকে আটক রেখেছিল যুক্তরাষ্ট্রে। এদিকে অপর এক তথ্য অনুসারে জানা যায়, আমির ইরানের পরমাণু কেন্দ্রগুলো সম্পর্কে গভীর জ্ঞান রাখতেন।

১৯৭৭ সালে জন্ম নেওয়া আমিরি ২০০৯ সালে মক্কায় হজ পালনের উদ্দেশে যাওয়ার পর নিখোঁজ হন। প্রায় বছরখানেক পর তাঁকে যুক্তরাষ্ট্রে পাওয়া যায়। শেহরাম আমিরি জানান, মক্কা থেকে জোর করে সিআইএ তাকে যুক্তরাষ্ট্রে নিয়ে যায় এবং ইরানের পরমাণুবিষয়ক গোপন তথ্য পেতে মানসিক চাপ প্রয়োগ করে।

যুক্তরাষ্ট্রে তার এক ভিডিও রেকর্ডিং-এ তিনি বলেছিলেন, ‘তারা আমাকে একটি ঘরের ভেতর নিয়ে যায়। সেটা কোথায় ছিল আমি জানি না। তারা আমাকে অ্যানস্থেটিক ইনজেকশন দেয়।’ অপর এক ভিডিওতে তিনি বলেন, ‘আমি তাদের (সিআইএ) কাছ থেকে পালিয়ে এসেছি।’ ২০১০ সালে তিনি তেহরানে ফেরত আসেন