• আজ ১৪ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

বন্ধ থাকার ৭ দিন পর শিমুলিয়া নৌরুটে রো রো ফেরী চলাচল শুরু

৫:৩৫ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ২৮, ২০১৬ ঢাকা, দেশের খবর

মোঃ রুবেল ইসলাম, মুন্সীগঞ্জ প্রতিনিধি: বন্ধ থাকার ৭ দিন পর শিমুলিয়া কাওড়াকান্দি নৌরুটের পদ্মায় রো রো ফেরী চলাচল শুরু হয়েছে। আজ রবিবার দুপুর দেড়টার দিকে শিমুলিয়া ঘাট থেকে অর্ধেক লোড নিয়ে রো রো ফেরী শাহ আলী ও পরবর্তীতে বিকেলে রো রো ফেরী বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর নৌরুটের পদ্মা পাড়ি দিতে সক্ষম হয়।

roro-fari

এর আগে সকালে বিআইডব্ল্উিটি এর ড্রেজিং বিভাগ নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টে আপকাটের পলি অপসারণ শেষ করে ড্রেজার সরিয়ে নিলে এ রুটের রো রো ফেরীসহ সবগুলো ফেরী এ পয়েন্ট দিয়ে চলাচল শুরু করে। সম্প্রতি পদ্মায় অব্যাহতভাবে পানি হ্রাস, স্রোতের তীব্রতায় ধেয়ে আসা অসংখ্য পলিতে শিমুলিয়া কাওড়াকান্দি নৌরুটে প্রকট আকারে দেখা দেয় নাব্যতা সঙ্কট।

ফলে ভয়াবহ নাব্যতা সঙ্কটের কারণে গত ২২ আগষ্ট সোমবার সকাল ৭টা থেকে এ রুটের ৪টি রো রো ফেরী বন্ধ রাখে সংশ্লিষ্ট ফেরী কর্তৃপক্ষ। এ সময় ফেরী চলাচল সচল রাখতে গত ৭ দিন ধরে নৌরুটে ৫টি ডাম্পু, ৪টি কে টাইপ ও একটি ছোট ফেরী ও একটি মিডিয়াম ফেরীসহ মোট ১১টি ফেরী চলাচল করছিল। এদিকে বিআইডব্লিউটি এর নির্বাহী প্রকৌশলী (ড্রেজিং) সুলতান উদ্দিন আহমেদ জানান, বর্তমানে এ পর্যন্ত লৌহজং টার্নিং পয়েন্টে ৬টি ড্রেজার দিয়ে সর্বনিম্ন ১১ ফুট গভীরতায় মোট ২ লাখ ঘনমিটার পলি অপসারণ করা হয়েছে।

আজ রবিবার সকালে আপকাটের চ্যানেল থেকে ড্রেজার সরিয়ে দিলে নির্বিঘ্নে সব ফেরী চলাচল শুরু করে। অপরদিকে এ বিষয়ে বিকেলে মাওয়া বিআইডব্লিউটিসির সহকারী মহা-ব্যবস্থাপক (বাণিজ্য) খন্দকার খালিদ নেওয়াজ সময়ের কণ্ঠস্বরকে জানান, প্রায় অর্ধেক লোড নিয়ে রো রো ফেরী শাহ আলী ও রো রো ফেরী বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর চালানো হয়েছে। তবে ড্রেজিং চ্যানেলে এসব ফেরী চলাচলেও কিছুটা ঝুঁকিপূর্ণ অবস্থা রয়েছে বলে তিনি আরো জানান।

Loading...