• আজ ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

ব্যস্ত সময় কাটাচ্ছেন ঝিনাইদহের প্রতিমাশিল্পীরা

১১:৪৬ পূর্বাহ্ণ | শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০১৬ খুলনা, দেশের খবর

df


আরাফাতুজ্জামান, ঝিনাইদহ প্রতিনিধিঃ

নীল আকাশে সাদা মেঘের ভেলা আর নদী তীরে কাঁশফুলের মেলা জানান দেয় শরৎ এসেছে শারদীয় উৎসবের আগমনী বার্তা নিয়ে। আর কিছু দিন পরই হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা। সময় যত ঘনিয়ে আসছে তত বাড়ছে প্রতিমা শিল্পীদের ব্যস্ততা।

ঝিনাইদহের ৬ উপজেলার বিভিন্ন পুজা মন্ডব ঘুরে দেখা গেছে, শুরু হয়েছে দূর্গাপূজার প্রতিমা তৈরির কাজ। তৈরি হচ্ছে দূর্গা, সরস্বতী, লক্ষী, কার্তিক, গণেশ ও অসুরের মূর্তি। এই সকল মূর্তির কোনটার কাজ ৩০ ভাগ আবার কোনটার কাজ ৭০ ভাগ শেষ হয়েছে।

জেলার শৈলকুপা উপজেলার ফুলহরি গ্রামের প্রতিমা নির্মান কালে প্রতিমাশিল্পী সুমন পালের সাথে কথা বলে জানা যায়, তারা বংশ পরম্পরায় প্রতিমা নির্মান করে থাকে। সারাটি বছর ধরে তারা এই সময়ের জন্য অপেক্ষায় থাকে। সময়ের সাথে মানুয়ের জীবন যাত্রার ব্যয় বেড়েছে কিন্তু সে অনুপাতে বাড়েনি প্রতিমা শিল্পীদের মুজুরি। এই কারণে তাদের মনে কোন ক্ষোভ বা অভিযোগ নেই। কারণ তারা মনে করে যে হিন্দু ধর্মের এমন একটা মহৎ কাজের সাথে তারা সম্পৃক্ত হতে পেরেছেন। এটাই তাদের বড় পাওনা।

তিনি আরো জানা, প্রতিমার আকার ও শৈল্পিক গঠন অনুযায়ী প্রতিমা নির্মানের পারিশ্রমিক ১৫ হাজার থেকে ৫০ হাজার টাকা নিয়ে থাকেন। এই বছর ঝিনাইদহসহ বিভিন্ন জেলায় সুমন পালের ১৫টি প্রতিমার তৈরির অর্ডার আছে। তিনি আশা করেন নির্দিষ্ট সময়ের মাঝে অর্ডারকৃত প্রতিমাগুলোর নির্মান কাজ শেষ করতে পারবেন।