পাকিস্তানের পাল্টা হামলার আশঙ্কায় ভারতের ৪ রাজ্যে সতর্কতা জারি

4bk933ccd16e37ewcy_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মিরে ভারতীয় সেনাদের হামলার জেরে পাকিস্তানের পক্ষ থেকে পাল্টা হামলার আশঙ্কায় জম্মু-কাশ্মির, গুজরাট, রাজস্থান এবং পাঞ্জাব সীমান্তে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। এসব এলাকার শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

জম্মুর ডেপুটি কমিশনার সিমরণদীপ সিং বলেন, ‘আন্তর্জাতিক সীমান্ত এবং নিয়ন্ত্রণরেখার নিকটবর্তী গ্রামের লোকজনকে সরে যেতে বলা হয়েছে। ভারত-পাক সীমান্তের ৭/৮ কিলোমিটার ভেতরের সমস্ত এলাকার বাসিন্দাদের সরে যেতে বলা হয়েছে।’ এরইমধ্যে সেনাবাহিনীর পক্ষ থেকে রাজৌরির নওসেরা এবং আশপাশের এলাকার বাসিন্দাদের সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদলকে টেলিফোন করে দ্রুত সীমান্তের নিকটবর্তী গ্রামের বাসিন্দাদের সরিয়ে ফেলার কাজ শেষ করার জন্য উদ্যোগ নিতে বলেছেন।

মুখ্যমন্ত্রী বাদল এরইমধ্যে মুখ্যসচিব এবং পুলিশের মহানির্দেশককে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন। হাসপাতালগুলোতে চূড়ান্ত সতর্কতা জারি করে ডাক্তার এবং সেবিকাদের ছুটি বাতিল করা হয়েছে।

একটি সূত্রে প্রকাশ, পাঞ্জাবের ২০০ গ্রামকে খালি করার নির্দেশ দেয়া হয়েছে। সীমান্তে অতিরিক্ত জওয়ান মোতায়েন করে কড়া নজরদারি চালানো হচ্ছে।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে প্রকাশ, ওয়াঘা সীমান্তে আজ সন্ধ্যার বিটিং রিট্রিট কুচকাওয়াজ বাতিল করা হয়েছে। অন্যদিকে, গুজরাট থেকে কাশ্মির পর্যন্ত উচ্চ সতর্কতার মধ্যে পশ্চিম ভারতীয় ফ্রন্টে বিএসএফ এবং সেনা জওয়ানদের ছুটি বাতিল করা হয়েছে।