পাক – ভারত সীমান্তে যুদ্ধের দামামা ঘর ছাড়ছে লাখো মানুষ

আন্তর্জাতিক ডেস্ক – পাক – ভারত সীমান্তে যুদ্ধের দামামা  ঘর ছাড়ছে পাঞ্জাব , রাজস্থান, গুজরাত এবং জম্মু ও কাশ্মীরের সীমান্তবর্তী  লাখো মানুষ । 

juddho

পাক হামলার আশঙ্কায় রাতভর জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন গ্রামগুলি খালি করল প্রশাসন। সাম্বা, RS পুরায় এখনও স্থানীয় বাসিন্দাদের সরানোর কাজ চলছে।

পাকিস্তানের পাল্টা হামলার   আশঙ্কায় ভুগছে পঞ্জাব-সহ ভারতের গোটা পশ্চিম সীমান্ত। সন্ধ্যায় পাক সেনাপ্রধান রাহিল শরিফের ‘বদলা লেঙ্গে’-র হুমকির পরে আশঙ্কার চোরাস্রোত বইছে নয়াদিল্লির নর্থ-সাউথ ব্লকেও। ফলে আগামী দু’-তিন দিন পাকিস্তান কী করে, সে দিকেই  তীক্ষ্ণ নজর রাখছে ভারত  ।

ভারতের পাঞ্জাবের সঙ্গে পাকিস্তানের প্রায় ৫৫৩ কিলোমিটার সীমান্ত রয়েছে। সীমান্তের কাছাকাছি যে গ্রামগুলো রয়েছে, জেলা প্রশাসন দুপুর থেকেই সেগুলো খালি করার কাজ শুরু করেছে। গ্রামগুলোর দখল নিয়ে খোঁড়া হচ্ছে বাঙ্কার। সীমান্তে মজুদ করা হচ্ছে অস্ত্রশস্ত্র, গোলাবারুদ। সীমান্তের দায়িত্ব এখনও বিএসএফের হাতে থাকলেও, প্রস্তুত থাকতে বলা হয়েছে পঠানকোট সেনা ছাউনিকেও। খালি করে দেওয়া হয়েছে পঠানকোট হাসপাতালের আপৎকালীন বিভাগ। রোগীদের অন্যত্র পাঠানো হয়েছে।