নয়াদিল্লিতে আজ শুরু হচ্ছে বিজিবি-বিএসএফ সম্মেলন

সময়ের কণ্ঠস্বর – ভারতের রাজধানী নয়াদিল্লিতে শুক্রবার থেকে শুরু হচ্ছে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সম্মেলন। ছয় দিনব্যাপী সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদের নেতৃত্বে ২২ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নিচ্ছে। বিএসএফ মহাপরিচালক কে কে শর্মার নেতৃত্বে ২৫ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করবে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ প্রতিনিধিদল নয়াদিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

সীমান্ত সম্মেলন উপলক্ষে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক আরও সুসংহত করার লক্ষ্যে বিজিবি পরিচালিত সীমান্ত পরিবার কল্যাণ সমিতির (সীপকস্) সভানেত্রী বেগম দিলশাদ নাহার আজিজের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধিদল ভারত যাচ্ছেন। সীপকস প্রতিনিধিদল বিএসএফ পরিচালিত বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনের প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা করবেন এবং এ্যাসোসিয়েশনের বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করবেন।

bgb-bsf

আগামী ৩ অক্টোবর(সোমবার) নয়াদিল্লি বিএসএফ সদর দপ্তরে মূল বৈঠক অনুষ্ঠিত হবে।

এবারের সম্মেলনের আলোচ্য বিষয়- সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি, হত্যা ও আহত করা, নিরীহ বাংলাদেশি নাগরিকদের গ্রেপ্তার ও আটক করা, সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক ও নির্মাণ কাজ, উভয় দেশের সীমান্ত নদীসমূহের তীর সংরক্ষণ, পারস্পরিক আস্থা বৃদ্ধির লক্ষ্যে গৃহীত বিভিন্ন কার্যক্রম ইত্যাদি।