আজ জাতীয় কন্যাশিশু দিবস

সময়ের কণ্ঠস্বর – ‘শিশুকন্যার বিয়ে বন্ধ করি, সমৃদ্ধ দেশ গড়ি’ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশজুড়ে পালিত হচ্ছে জাতীয় কন্যাশিশু দিবস।

শুক্রবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে শোভাযাত্রা, সেমিনার, আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্যদিয়ে দিবসটি পালিত হচ্ছে।

এর আগে গতকাল রাজধানীর শিশু একাডেমিতে সপ্তাহব্যাপী বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ কার্যক্রমের উদ্বোধন করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারপারসন কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম ও বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক মোশারফ হোসেন।

এবারের শিশু অধিকার সপ্তাহের প্রতিপাদ্য ‘থাকবে শিশু সবার মাঝে ভালো, দেশ-সমাজ পরিবারে জ্বালবে আশার আলো’। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং বিভিন্ন বেসরকারি সংগঠন সপ্তাহব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

sisu-konna-dibos

শুক্রবার জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে বিভিন্ন কর্মসূচি পালিত হবে।

এ ছাড়া আগামী ৩ অক্টোবর বিশ্ব শিশু দিবস। বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে সেদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে বিশ্ব শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন করবেন।

সপ্তাহব্যাপী আনুষ্ঠানিকতার মধ্যে ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যাশিশু দিবস, ১ অক্টোবর পথশিশু সমাবেশ এবং ৪ অক্টোবর অটিজম ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান হবে।

শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিভিন্ন প্রদর্শনী স্টল খোলা থাকবে। একই সঙ্গে গতকাল থেকে ৫ অক্টোবর পর্যন্ত প্রতিদিন বিকেল ৪টা থেকে বিভিন্ন বিদ্যালয়, শিশু সংগঠন ও বাস্তবায়নকারী সংস্থার শিশুশিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক পরিবেশিত হবে।