‘সর্বোচ্চ আর ২ বার বাজেট ঘোষণা করবো’

৪:১৬ অপরাহ্ণ | বুধবার, নভেম্বর ১৬, ২০১৬ Breaking News, অর্থনীতি, জাতীয়

সময়ের কণ্ঠস্বর – আর সর্বোচ্চ ২ বার বাজেট ঘোষণা করতে পারেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিশুদের বাজেট পাঠ সহায়িকা শীর্ষক পুস্তিকা প্রকাশনা অনুষ্ঠানে তিনি বলেন, বয়স তো অনেক হয়ে গেছে। তাই আর সর্বোচ্চ ২ বার বাজেট ঘোষণা করব।

অর্থমন্ত্রী বলেন, শিশুদের বাজেট পাঠ সহায়িকা বইটি অনেক সহজবোধ্য করে লেখা হয়েছে, যা শিশুরা অনেক সহজে বুঝতে পারবে। এক্ষেত্রে অনেক শিশু বাজেট এক্সপার্ট হয়ে উঠেবে। যাতে আমার প্রতিদ্বন্দ্বী বাড়বে। তবে আমি সে সুযোগ বেশি দিন দেব না। কারণ, আমি আর সর্বোচ্চ ২ বার বাজেট দেব।

muhit

১৯৮১-৮২ অর্থবছরে প্রথমবারের মতো বাজেট ঘোষণা করার বিষয়টি উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ওই সময় বাজেট ঘোষণা হত ১৫-১৬ পৃষ্ঠার। তার আগে ছিল সর্বোচ্চ ১০ পৃষ্ঠার। কিন্তু সময়ের বিবর্তনে এখন ১০০ পৃষ্ঠার বাজেট ঘোষণা হয়।

অর্থমন্ত্রী জানান, বাজেট ঘোষণা হলে পণ্যের দাম বাড়বে-এমনটি সাধারণ ধারনা। তাই বাজেটকে কিভাবে মানুষের কাছে সহজবোধ্য করা যায় তা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করি। তারই আলোকে শিশুদের বাজেট পাঠ সহায়িকা বইটি প্রকাশ করা হয়েছে। আর আগামী বছর বাজেটের উপর মানুষের ধারণা কেমন তা নিয়ে জরিপ করা হবে। আগামী অর্থবছরের বাজেট বিষয়ে শিশুদের ধারনা দেওয়ারও আহ্বান জানান অর্থমন্ত্রী।