সংবাদ শিরোনাম
  • আজ ৬ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

শীতকালীন সবজি শালগমের পুষ্টিগুণ

১:১৬ অপরাহ্ণ | সোমবার, ডিসেম্বর ১২, ২০১৬ আপনার স্বাস্থ্য

স্বাস্থ্য ডেস্ক: শালগম একটি শীতকালীন সবজি। এটা এক প্রকার রূপান্তরিত মূল এবং মাটির নিচের অংশ খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। শীতের সময় এই সবজিটি বেশ চোখে পড়ে। সহজলভ্য এই সবজিটি পুষ্টিগুণে ভরপুর।

salgom

শালগম অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ থাকে। ভিটামিন ‘সি’ থাকায় শরীরের কোষ ক্ষয় রোধ করে। নতুন কোষ তৈরি করে। রক্তে খারাপ ধরনের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। সেই সঙ্গে ভালো কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে।

যে কোনো রোগের বিরুদ্ধে লড়ার প্রাকৃতিক ক্ষমতা আছে সবজিটির। নিয়মিত খেলে অনেক রোগ এড়ানো যায়। যারা দীর্ঘদিন ধরে ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য শালগম খুব ভালো সবজি।

শীতকালে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। শালগম খেলে ত্বকের রুক্ষতা কমে যায়। উজ্জ্বলতা বাড়ে। এতে থাকা উপাদানগুলো ক্যানসার কোষের বিরুদ্ধে লড়তে সক্ষম। উপাদানগুলো শরীরের অস্বাভাবিক কোষের বিভাজনে বাঁধা দেয়। শালগমে প্রচুর পরিমাণ খাদ্য-আঁশ থাকে যা কোষ্ঠকাঠিন্য ভালো করে দেয় এবং ঔষুধের বিকল্প হিসেবে কাজ করে।

রক্তস্বল্পতা প্রতিরোধে শালগম কার্যকর। সবজিটি রক্তকণিকা বাড়াতে সাহায্য করে। যেকোনো ধরনের কাটাছেঁড়া দ্রুত শুকাতে সাহায্য করে শালগম। হৃৎস্বাস্থ্যের জন্য উপকারী সবজিটি। হৃৎপিণ্ডের মাংসপেশির কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে।