আগামী ২০ জানুয়ারি পর্যন্ত ধীরগতি থাকবে বাংলাদেশের ইন্টানেট

সময়ের কণ্ঠস্বর ডেস্ক – ভারত অংশে সাবমেরিন ক্যাবলে সমস্যার কারণে বাংলাদেশে আগামী ২০ জানুয়ারি পর্যন্ত ইন্টানেটে ধীরগতি থাকবে। বৃহস্পতিবার ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সমিতি আইএসপিএবি থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত দুই দিন থেকে ইন্টারনেটে সমস্যার কারণ ভারতে সাবমেরিন ক্যাবলে সমস্যা। বাংলাদেশে সংযোগদানকারী তিনটি ক্যাবল কয়েক দিন আগে কেটে গেছে বা কোনোভাবে বিচ্ছিন্ন হয়ে গেছে।

বর্তমানে সারা দেশে ব্যান্ডউইথ ব্যবহার হয় ৪০০ গিগাবাইট পার সেকেন্ডেরও (জিবিপিএস) বেশি। আর এর মধ্যে আইএসপিএবি রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির কাছ থেকে নেয় ১২০ জিবিপিএস। বাকিটা আসে ভারত থেকে।

intarnet

ফাইবার কাটা যাওয়ার কারণে গত ১৩ ডিসেম্বর থেকে ভারতি এয়ারটেল লিমিটেডের মালিকানাধীন সাবমেরিন কেবল ১২১ মিডিয়া বন্ধ, ওই সংযোগ এখনো পুনঃস্থাপন সম্ভব হয়নি। এছাড়া ৪ জানুয়ারি আরেকটি ভারতীয় কোম্পানি টাটা ইন্ডিকমের সংযোগও বিচ্ছিন্ন হয়ে গেছে। একই কারণে মধ্যপ্রাচ্য হয়ে ভারত ও ইউরোপের মধ্যে সংযোগ স্থাপনকারী উচ্চ ক্ষমতাসম্পন্ন সাবমেরিন ক্যাবল IMEWE এর সংযোগ বিচ্ছিন্ন হয়ে আছে।

আইএসপিএবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব কারণেই বাংলাদেশে ইন্টারনেট ধীরগতির হয়ে গেছে।

IMEWE এবং ১২১ মিডিয়ার মেরামতের কাজ শেষ হবে ২০ জানুয়ারি। আশা করা হচ্ছে, এরপরই বাংলাদেশে আগের গতি ফিরে আসবে।