জব্দকৃত যানবাহন নষ্ট হচ্ছে অযত্ন-অবহেলায়

ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী প্রতিনিধি: রাজশাহী জেলার ৯টি থানায় বিভিন্ন ধরনে যানবাহন অযত্নে অবহেলায় নষ্ট হচ্ছে। জেলা ও উপজেলায় ডাকাতি, চুরি, মাদক পাচার সহ সড়ক দুর্ঘটনায় আটককৃত মোটর সাইকেল, প্রাইভেট কার, মাইক্রো বাস ও ট্রাক রোদ বৃষ্টি ঝড়ে নষ্ট হয়ে যাচ্ছে।

motor

জেলার প্রতিটি থানায় বিভিন্ন মামলায় আটককৃত যানবাহন গুলো সুরক্ষিত রাখার কোন নিদৃষ্ট গ্যারাজ না থাকায় কোটি টাকার মূল্যের যানবাহন গুলো বিকল হওয়ার কারনে লক্ষ টকা শুলকো থেকে বঞ্চিত হচ্ছে সরকার।

রাজশাহী জেলা পুলিশ সুপার মোয়াজ্জেম হোসেন ভুঞা বলেন, প্রত্যেক দপ্তরের বাধ্য বাধকতা রয়েছে। পুলিশের দায়িত্ব দোষিদের আটক করে আদালতে পেশ করা। বিজ্ঞ আদালতের রায়ে সংশ্লিষ্টদের বিচার করা হয়। একইভাবে আটককৃত যানবাহন গুলোর মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পুলিশের হেফাজতে রাখার নির্দেশ থাকে। বিধায় যানবাহন গুলোর বিষয়ে পুলিশের কিছু করার থাকে না।

এ বিষয়ে সংশ্লিষ্ট থানা ওসির সাথে কথা বলে জানা যায়, আটককৃত যানবাহন গুলো মামলায় জড়িত যা বিজ্ঞ আদালত কর্তৃক নিষ্পত্তি না হওয়া পর্যন্ত থানা পুলিশের করার কিছুই থাকে না। সেবায় পুলিশের ধর্ম, দূষ্টকে দমন করা আর ভালোর সেবা করা প্রত্যেক পুলিশের কর্তব্য। তেমনি দেশের সম্পদ রক্ষা করা এবং যথাযথ তার ব্যবহার বিধি মান্য করাও প্রত্যেক মানুষের দায়িত্ব। থানায় আটককৃত যানবাহন গুলো যত্রতত্র পড়ে আছে এমনটি নয় তবে নিদৃষ্ট কোন সেড নেয়। কিন্ত মামলা দীর্ঘ সময় চলার কারণে লক্ষ লক্ষ টাকার মূল্যের যানবাহন গুলো মরিচা পড়ে ইঞ্জিন বিকল হয়ে যাচ্ছে যা মূল্যহীন। তবে সরকারী ভাবে তড়িৎ ব্যবস্থা নিলে সরকারী কোষাগারে লক্ষ টাকা জমা হওর সম্ভবনা রয়েছে বলে জানান ওসি নিবারন চন্দ্র বর্মন।