সংবাদ শিরোনাম
  • আজ ৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা বস্তি পরিদর্শনে ৩ দেশের রাষ্ট্রদূত

২:২৭ অপরাহ্ণ | মঙ্গলবার, জানুয়ারি ১৭, ২০১৭ চট্টগ্রাম, দেশের খবর

ইমরান জাহেদ, কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমার থেকে প্রাণ ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয়স্থল উখিয়ার কুতুপালং রোহিঙ্গা বস্তি ঘুরে দেখলেন তিন দেশের রাষ্ট্রদূত। আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০ টার দিকে নরওয়ের রাষ্ট্রদূত মেরেট লুনডেমো, ডেনমার্কের রাষ্ট্রদূত হ্যানে ফুগল এস্কেয়ার ও সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল কুতুপালং ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে এনজিও প্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় করে রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি ও পরিবেশ জানতে চান।

rognga-camp

এ সময় ক্যাম্প ইনচার্জ মোঃ শামশুদ্দোজ্জা নিবন্ধিত ও অনিবন্ধিত রোহিঙ্গাদের ব্যাপারে সংক্ষিপ্ত বিবরণী তুলে ধরেন। পরে তিন দেশের রাষ্ট্রদূত কুতুপালং বনভূমির পাহাড়ে ঝুঁপড়ি বেঁধে আশ্রয় নেয়া রোহিঙ্গা বস্তি ঘুরে দেখেন। এ সময় তারা রোহিঙ্গাদের সংকট সমস্যা ও জীবন জীবিকা সম্পর্কে জানতে চান এবং রোহিঙ্গাদের সাথে সরাসরি কথা বলেন।

তিন দেশের রাষ্ট্রদূতের উদ্ধৃতি দিয়ে ক্যাম্প ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবু ছিদ্দিক জানান, তিন দেশের রাষ্ট্রদূত মিয়ানমারে রোহিঙ্গাদের উপর দমন নিপীড়নের ঘটনা সম্পর্কে জানতে চেয়েছেন এবং এখানে তারা কোন সমস্যায় আছে কিনা তাও খোঁজ খবর নিয়েছেন। তিন দেশের রাষ্ট্রদূত রোহিঙ্গাদের আবাসস্থল ঝুঁপড়ি গুলো প্রত্যক্ষ করে আবেগ আপ্লুত হয়ে পড়েন।

এর আগে গত সোমবার তিন দেশের রাষ্ট্রদূত টেকনাফের নয়াপাড়া শরণার্থী শিবির, লেদা অনিবন্ধিত রোহিঙ্গা শিবির ও সাম্প্রতিক সময়ে মিয়ানমারের সেনা তান্ডবে বর্বরতা শিকার হয়ে পালিয়ে এসে আশ্রয় নেয়া জাদিমুরা রোহিঙ্গা বস্তি পরিদর্শন করেন। কুতুপালং রোহিঙ্গা বস্তি পরিদর্শন কালে অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, সহকারি পুলিশ সুপার (ডিএসবি) কাজী হুমায়ুন রশিদ ও উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের উপস্থিত ছিলেন।

Loading...