কুড়িগ্রামে ব্রম্মপুত্র নদ থেকে অবৈধভাবে তোলা হচ্ছে বালু

ফয়সাল শামীম, নিজস্ব প্রতিবেদক: এক সময়ের প্রমত্তা ব্রম্মপুত্র নদ এখন কোমড় পানি। নদের এপার থেকে ওপার এখন লোকজন পায়ে হেটে পারাপার হচ্ছে। গোটা নদের বুকে সুষ্টি হয়েছে শত শত চর। এলাকার লোকজন বিভিন্ন ধরনের জাল দিয়ে ধরছে নদের ছোট বড় মাছ।

nodi

বিশ্বাসই হয় না এটা ব্রম্মপুত্র নদ। নদের মাঝে নেই সেই খড়স্রোত। সামান্য মৃদুমন্দ স্রোত। নদের অববাহিকার বসবাসরত লোকজন যখন তখন পায়ে হেটে পারাপার হচ্ছেন। ছোট ছোট ছেলে মেয়েরা নদের কোমড় পানিতে নিবিঘ্নে সাঁতার কাটছে। পাশে কয়েকটি ড্রেজার ও শ্যালো মেশিন দিয়ে তোলা হচ্ছে নদের বালু। জানতে চাইলে শ্যালো মেশিনের মালিক নাড়ু মিয়া জানান, ‘ভিতরবন্দ- নুনখাওয়া রাস্তা পাকা করনের কাজ চলছে তাতে বালু দিচ্ছি। ৪ কোটি টাকার কাজে আমরা ২৫ লাখ টাকা বালু সরবরাহ দিবার চুক্তি নিয়েছি। যত বালু লাগে আমরা তা নদ থেকে তুলে ঠিকাদারকে দিচ্ছি।

স্থানীয় চেয়ারম্যান সাহাবুল ইসলাম বলেন, নদের বালু তোলা হচ্ছে এটা দেখছি। কিন্তু কার পারমিশনে তুলছে তা জানি না। ওয়াপদা গ্রামের আনিছুর রহমান বলেন, গত এক মাস যাবৎ ব্রম্মপুত্র নদের কাছাড় থেকে বালু তোলায় আবাদী জমি ভেঙ্গে যাচ্ছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম সময়ের কণ্ঠস্বরকে জানান, নদের বালু তোলা বে-আইনী। বিষয়টি আমার জানা নাই। সরেজমিন তদন্ত করে ব্যবস্থা নিবো।