যৌন হয়রানির অভিযোগে জগন্নাথের সেই শিক্ষক বরখাস্ত

সময়ের কণ্ঠস্বর- ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নির্দেশে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নাট্যকলা বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মো. আব্দুল হালিম প্রামাণিক ওরফে সম্রাটকে সাময়িকভাবে বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

image-21343এতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাৎক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে কথা বলেন এবং এ বিষয়ে জরুরি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

নাট্যকলা বিভাগের চেয়ারম্যান আব্দুল হালিম প্রামাণিকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘটনার প্রাথমিক সত্যতা পাওয়ায় ওই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করেছে।

শিক্ষামন্ত্রীর নির্দেশক্রমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করেছে জানিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ বিষয়ে দ্রুত তদন্তপূর্বক চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে ওই শিক্ষকদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন বিভাগেরই এক ছাত্রী। এ বিষয়ে গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে লিখিত অভিযোগ দেন ওই ছাত্রী।

ওই ছাত্রী অভিযোগ করেন, ‘গত ১৫ ফেব্রুয়ারি বুধবার সন্ধ্যায় স্যার আমাকে ফোনে ক্লাসের জন্য ডেকে নিয়ে যান। যাওয়ার পর স্যার আমাকে ক্লাসরুমে বসতে বলেন। এক পর্যায়ে স্যার আমাকে শারীরিকভাবে নিগৃহের চেষ্টা চালান। অনেক কষ্টে আমি স্যারের হাত থেকে ছাড়া পেয়ে চলে আসি।’

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান বলেছিলেন, ‘শিক্ষার্থীর লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি আমরা সিরিয়াসভাবে নিয়েছি। এ অভিযোগের প্রাথমিক তদন্তের জন্য হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চকে অবহিত করেছি।’ এক সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন হাতে পাবেন বলে আশা করেন ভিসি। অভিযোগ চূড়ান্তভাবে প্রমাণিত হলে এই শিক্ষককে স্থায়ীভাবে বরখাস্ত করা হবে বলে জানিয়েছিলেন তিনি।