চেকপোস্টের শুন্য আঙ্গিনায় মাতৃভাষার মঞ্চ প্রস্তুত, ২১ ফেব্রুয়ারী সম্প্রীতির টানে মিলবে দুই বাংলার মানুষ

সৈয়দ রোকনুজ্জামান রোকন, সময়ের কণ্ঠস্বর, নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি-

২১ ফেব্রুয়ারী  দিনাজপুরের হাকিমপুর হিলি সীমান্তের জিরো পয়েন্ট আঙ্গিনায়  সম্প্রীতির টানে অমর একুশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন হবে। এপার বাংলা ওপার বাংলার একই ভাষার মানুষেরা এ উপলক্ষে সীমান্তের চেকপোস্টের শুন্য আঙ্গিনায় মাতৃভাষার মঞ্চ ও অস্থায়ী শহীদ মিনার স্থাপন করেছেন।

ভাষা দিবসে প্রতিবছর হাকিমপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এবং সাপ্তাহিক আলোকিত সীমান্ত’র যৌথ আয়োজনে দিবসটি পালন করা হয়।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী জানান, দিনটির সকাল ১০টা হতে দুপুর পর্যন্ত আলোচনা সভা, কবিতা আবৃতি,সাংস্কৃতিক অনুষ্ঠান সহ বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে।

এবারই প্রথম এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, বিশেষ অতিথী দিনাজপুর-৬ আসনের সাংসদ শিবলী সাদিক। এছাড়া উপজেলা প্রশাসন,স্থানীয় আওয়ামীলীগ,পৌরসভা,বন্দর ব্যবসায়ী সংগঠন,সুশীল সমাজের নেতৃবৃন্দ,স্থানীয় বীর মুক্তিযোদ্ধা,গণমাধ্যমকর্মী,
বিভিন্ন সামাজিক সংগঠন এবং পশ্চিমবঙ্গের বালুরঘাটের আমন্ত্রিত অতিথিরা।

স্থানীয় সাপ্তাহিক আলোকিত সীমান্তের সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ বলেন, আলাদা ২টি দেশ হলেও মন ও প্রাণের দিক থেকে কেউ আমাদের আলাদা করতে পারবে না। তাই সীমান্তের প্রাচীর ও কাঁটা তারের বেড়া আমাদের কাছে বাঁধা নয়। তাই আমরা যৌথভাবে এপার বাংলা- ওপার বাংলার মানুষেরা হিলি সীমান্তের একই মঞ্চে আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন করব।

দিবসটি নিয়ে গত কয়েকদিন ধরে দুই বাংলার মানুষের মাঝে যথেষ্ট আগ্রহ সৃষ্টি হয়েছে। ফলে অনুষ্ঠানকে ঘিরে এদিন উভয় সীমান্তের মানুষের মাঝে মিলনমেলা ঘটবে।
অনুষ্ঠানের নিরাপত্তা সহ সার্বিক সহযোগিতা চেয়ে ইতোমধ্যে জেলা প্রশাসক, বিজিবির দিনাজপুর সেক্টর কমান্ডার, পুলিশ সুপার, অধিনায়ক ২০ বিজিবি ব্যাটালিয়ন এবং উপজেলা প্রশাসনের কাছে নিয়মানুযায়ী আবেদনও করেছেন বলে তিনি জানান।

জয়পুরহাট-২০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল ইমতিয়াজ চৌধুরী সাংবাদিকদের জানান, হিলি সীমান্তের চেকপোস্টে দুই বাংলার আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হবে। এব্যাপারে
স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ থেকে আমাদের কাছে আবেদন করেছেন।