বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৭ পালিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজের হল রুমে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিন সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয়।

sova

অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করে এক মিনিটি নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে অন্যান্যের বক্তব্য রাখেন জীববিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম এ সাত্তার, বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. আব্দুর রহিম খান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ শাহজাহান, রেজিস্ট্রার প্রফেসর ড. নূর উদ্দিন আহমেদ, পরীক্ষা নিয়ন্ত্রক এস এম গোলাম হায়দার, সমাজবিজ্ঞান বিভাগের সভাপতি মোঃ আনিসুর রহমান, এপিইসিই বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল আসাদ, সহকারী রেজিস্ট্রার মোঃ মোরাদ হোসেন, প্রভাষক মুমতাহানা মৌ, ইমরান হোসেন, বদরুল ইসলাম, শিক্ষার্থী সজীব বিশ্বাস প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা বিভাগের সভাপতি মোঃ আব্দুর রহমান ও অর্থনীতি বিভাগের প্রভাষক মাহফুজা আক্তার।

অনুষ্ঠানে বক্তারা ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের আত্মত্যাগের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং সর্বক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করার আহবান জানান।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিন, মাতৃভাষার গুরুত্বের কথা তুলে ধরে বলেন, আমাদের দেশকে এগিয়ে নিতে হলে আমাদের ভাষাকে সমৃদ্ধ করতে হবে এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন। অনুষ্ঠানে অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এর আগে মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের নেতৃত্বে রাত ১২টা ০১ মিনিটে গোপালগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে ও পরে ক্যাম্পাসের শহীদ মিনার পুষ্পস্তবক অর্পণ করেন।