কোন নায়িকাকে নিয়ে সবচেয়ে বেশি সার্চ হয়েছে গুগল সার্চ ইঞ্জিনে?

বিনোদন ডেস্ক- এই মুহূর্তে টলিউডের সবচেয়ে জনপ্রিয় নায়িকা কারা? দর্শক-ভক্তদের মধ্যে মতবিরোধ থাকতে পারে। কিন্তু মিমি চক্রবর্তী, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, শ্রাবন্তী চট্টোপাধ্যায় ও নুসরত জাহানের নাম এক ঝটকাতেই চলে আসে।

এদের মধ্যে কোন নায়িকাকে নিয়ে এ দেশের গুগল সার্চে সবচেয়ে বেশি খোঁজা হয়, সেই অনুসন্ধানে সাহায্য নেওয়া হয়েছিল ‘গুগল ট্রেন্ডস’ টুলের। এই ট্রেন্ডস সার্চে দুই ধরনের টেম্পোরাল ট্রেন্ড বা নির্দিষ্ট সময়সীমার ট্রেন্ডের অনুসন্ধান করা হয়। একটি গত এক বছরের ও অন্যটি গত পাঁচ বছরের।

130457Kolkata_heroinগুগল ট্রেন্ডসের সার্চ ট্রেন্ডস থেকে কয়েকটি তথ্য উঠে এসেছে—

১. শুভশ্রী গঙ্গোপাধ্যায়, নুসরত জাহান, মিমি চক্রবর্তী, শ্রাবন্তী চট্টোপাধ্যায় ও সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়- এই পাঁচ নায়িকার মধ্যে ধারাবাহিক ভাবে অপেক্ষাকৃত বেশি সার্চ হয়েছে শ্রাবন্তীকে নিয়ে।

২. পশ্চিমবঙ্গ ছাড়া প্রায় সারা ভারতেই বাঙালি নায়িকাদের নিয়ে সার্চ হয়েছে কিন্তু সবচেয়ে বেশি সার্চ হয়েছে ত্রিপুরা, বিহার, ঝাড়খণ্ড ও ওড়িশায়।

৩. তবে নুসরত, মিমি, সায়ন্তিকা ও শুভশ্রী গঙ্গোপাধ্যায়কে নিয়ে সার্চ ট্রেন্ডস বেশ কাছাকাছি।

কিন্তু যদি কোয়েল মল্লিকের সঙ্গে তুলনা করা যায় শ্রাবন্তী বা অন্যান্য নায়িকাদের সার্চ ট্রেন্ডসের, তবে দেখা যাবে ধারাবাহিকভাবে গত এক বছরে কোয়েল মল্লিককে নিয়ে সার্চ অনেকটাই বেশি হয়েছে। বলা যায় গত এক বছর ও গত পাঁচ বছরের সার্চ ট্রেন্ডসে তিনি বাকি বাঙালি নায়িকাদের পিছনে ফেলে দিয়েছেন। শুধু গত বছর জুলাইয়ের শেষ ও আগস্টের প্রথম সপ্তাহে এগিয়ে গিয়েছিলেন শ্রাবন্তী। সেটা সম্ভবত কৃষণ ব্রজের সঙ্গে তার এনগেজমেন্টের কারণে।

শুধুমাত্র নুসরত-মিমি-শুভশ্রী-সায়ন্তিকা নয়, অন্যান্য নায়িকারা যেমন পায়েল সরকার, সোহিনী সরকার, তনুশ্রী চক্রবর্তী বা হালফিলের কৌশানী মুখোপাধ্যায়ের সার্চ ট্রেন্ডসের সঙ্গে যদি তুলনা করা যায়, তবে তুলনামূলকভাবে সকলের থেকে এগিয়ে রয়েছেন শ্রাবন্তী ও কোয়েল।

ইমেজ সার্চের ক্ষেত্রেও কোয়েল অনেকটাই এগিয়ে। কিন্তু কোয়েল ও শ্রাবন্তীকে বাদ দিলে ইমেজ সার্চে বা জেনারেল সার্চে এগিয়ে রয়েছেন শুভশ্রী ও নুসরত। যদিও গুগল ট্রেন্ডসের এই রিপোর্টগুলি সারা ভারতের সার্চ ট্রেন্ডস অনুযায়ী তৈরি হয়েছে তাই রাজ্যের নিরিখে এই ট্রেন্ডস কী হবে সেটা অবশ্য ঠিক স্পষ্ট নয়। এবেলা