আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘নো কার ডে’ এর ১ বছর পুর্তি!

নো কার ডে

আরেফিন শিমন, লাইফস্টাইল কন্ট্রিবিউটর, সময়ের কন্ঠস্বর।

এখন থেকে প্রায় ১০ বছর আগের কথা। ২০০৭ সালে চীনে এক উদ্দ্যগ গ্রহণ করা হল, আর সেটা হলো অন্তত একটা দিন নিজেদের ব্যক্তিগত কার গাড়ি খুব জরুরী না হলে তা ব্যবহার করা থেকে বিরত থাকা। আর এই উদ্দ্যগ  চীনে সফল হওয়ার সাথে সাথেই ইউরোপের বিভিন্ন দেশে তা ছড়িয়ে পড়ল। আর এই উদ্দ্যগের নাম দেওয়া হল ” No Car Day”।

আমাদের ঢাকা শহর দিন দিন জ্যামের শহরে পরিনত হচ্ছে। যার ফলে ঢাকাবাসী মানুষগুলোর বিভিন্ন সমস্যা তো হচ্ছেই সাথে  প্রচুর সময় নষ্ট হচ্ছে রাস্তাতেই। আর  এই  জ্যামের হাত থেকে অন্তত একটা দিন রক্ষা পেতে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ইংরেজি ডিপার্টমেন্টের শিক্ষক আরাফাত নোমান বাংলাদেশে শুরু করেছিলেন  এই উদ্দ্যগ।

এক বছর আগে তিনি তাঁর শিক্ষার্থী, বন্ধু-বান্ধবী,কলিগ,প্রিয়জনদের সাথে নিয়ে শুরু করেন এই No Car Day, Bangladesh এর পথ চলা। এই ক্যাম্পেইনটির উদ্দেশ্য ছিল প্রতি মাসের শেষ বুধবারটি ‘No Car Day ‘ হিসেবে পালন করা। যার ফলে জ্বালানী সাশ্রয়সহ বিভিন্ন সমস্যা থেকে তো রক্ষা পাবেই, সাথে বেঁচে যাবে মুল্যবান সময়গুলো। যার ১ বছর পুর্ণ হতে যাচ্ছে আগামীকালের ‘নো কার ডে’ পালনের মধ্যমে।

গত এক বছর ধরে চলা  এই ক্যাম্পেইনটি সম্পর্কে এর উদ্দ্যগতা আরাফাত নোমানের সাথে কথা বললে তিনি বলেন- “এই  ক্যাম্পেইনটির উদ্দেশ্য ছিল, বিশ্বের অন্যান্য দেশগুলোর মত,  এরকম কিছু বাংলাদেশেও শুরু করা।  এই  No Car Day সম্পর্কে মানুষকে জানানো। এর জন্য আমরা রাস্তায় রাস্তায় লিফলেট দিয়েছি, অনলাইনে প্রচারণা চালিয়েছি, বিভিন্ন সংবাদপত্র ও টেলিভিশনে এটা নিয়ে প্রচারণা চালিয়েছি, প্ল্যাকার্ড হাতে হাতিরঝিলে দাঁড়িয়েছি- সচেতনতা তৈরি করার দিকে মনোযোগ দিয়েছি। আশার কথা এই যে, অল্পবিস্তর সবাই এখন বিষয়টা জানেন, বিশেষ করে ঢাকাবাসী মানুষ। ”

সামনের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ” ২২ ফেব্রুয়ারীর নো কার ডে দিয়ে আমাদের এই উদ্যোগটির এক বছর পুর্ণ হবে। এইবার থেকে আমাদের কাজটা আরো বড় পরিসরে এবং আরো পরিকল্পিতভাবে আরম্ভ হবে। আর এ জন্য ভলেন্টিয়ার সংগ্রহ করা হচ্ছে। ”

তিনি আরো বলেন “এই শহরটা আমাদের অনেক কিছু দিয়েছে, এখনো দিয়ে যাচ্ছে। তাকে আমাদের কিছুটা তো ফেরত দেওয়াই উচিত। আমাদের সামনে আরো অনেক পথ বাকি রয়েছে। আর এর জন্য প্রয়োজন সবার সহযোগিতা। ”

১ বছর পুর্তি উপলক্ষে এই মাসের শেষ বুধবার অর্থাৎ  আগামীকাল ‘নো কার ডে’ পালন করা হবে।

আগামীকাল  ২২শে ফেব্রুয়ারি দুপুর ১:৩০ ঘটিকা থেকে ৩:০০ ঘটিকা নো কার ডে বাংলাদেশের এক বছর পূর্তি উপলক্ষ্যে হাতিরঝিল সংলগ্ন রাস্তায় (গুলশান শ্যুটিং কমপ্লেক্সের দিক থেকে একটু সামনে বাড্ডা যাওয়ার দিকে) ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে দাঁড়ানো হবে। এতে অংশগ্রহণ করে  এই উদ্দ্যগটি আরো একধাপ এগিয়ে দিতে সবাই সহযোগিতা করবে এটাই আশা আয়োজককারীদের।

No Car Day এর প্রোমোশনাল ভিডিওঃ https://www.youtube.com/watch?v=buzICQTcO9Y