মহাখালী মডেল হাইস্কুলের উদ্যোগে ভাষা শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা

prgm


আজিজুল হাকিম বাদল, সিনিয়র স্টাফ করেসপন্ডেন্টঃ

রাজধানীর মহাখালী মডেল হাইস্কুলের পক্ষ থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দিবসের প্রথম প্রহরে সরকারি তিতুমীর কলেজ শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন অত্র বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি মুজিবর রহমান, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা আঞ্জুমান আরা বেগম, একাডেমিক শিক্ষক ফিরোজ উদজামান, সিনিয়র শিক্ষক শফিক, কৃষ্ণা মিত্র, ওমর দত্ত, দেলোয়ার, সাইফুল, হুমায়ন কবির সহ অত্র বিদ্যালয়ের শিক্ষার্থীরা। শ্রদ্ধা নিবেদন শেষে বিদ্যালয় প্রাঙ্গনে এসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। IMG_2479এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি মুজিবর রহমান বলেন, আজ ২১শে ফেব্রুয়ারি। রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ দিবস। একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। জাতির জীবনে অবিস্মরণীয় ও চিরভাস্বর দিন আজ।

১৯৫২ সালে ঢাকার রাজপথে ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ দাবি নিয়ে জনতার মিছিলে আকস্মিক গর্জে ওঠা পুলিশের গুলিতে বাংলা মায়ের অকুতোভয় সন্তানদের তাজা রক্তে রঞ্জিত হওয়ার নির্মম কাহিনীও এ সময় তুলে ধরেন তিনি।

এ সময় ভাষা আন্দোলনে আত্মোউৎসর্গকারী ভাষা শহীদ সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ নাম না জানা শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান মুজিবর রহমান। পরে শহীদদের রূহের মাগফিরাত ও দেশের শান্তি ও কল্যাণ কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

এছাড়া ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা রেখে দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছিল বিদ্যালয় কৃতপক্ষ।